সর্বশেষ সংবাদ :

প্রথমবারের মতো ভারতে রফতানি হলো গার্মেন্ট ঝুট

সানশাইন ডেস্ক: প্রথমবারের মতো ভারতে রফতানি হয়েছে বাংলাদেশের গার্মেন্টের ঝুট। শনিবার দুপুর ১টার দিকে মুন্সীগঞ্জের চরমুক্তারপুর বন্দর থেকে ঝুটবাহী বাংলাদেশি জাহাজ ‘এমভি ইয়া রাজ্জাকু’ ভারতের উদ্দেশে ছেড়ে গেছে।
১১১ মেট্রিক টন ঝুট নিয়ে ভারতের দিকে রওনা হয়েছে জাহাজটি। বাংলাদেশের মোক্তার হোসেন ট্রেডার্স এসব পণ্য রফতানি করছে। আমদানিকারক হলো ভারতের ভানসালি ইন্টারন্যাশনাল। এসব ঝুট থেকে ২৬ হাজার ৮৫ মার্কিন ডলার আয় হবে। যাত্রা শুরুর আগে মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীর তীরে ‘এমভি ইয়া রাজ্জাকুকে’ নানা রঙয়ের বেলুন দিয়ে সাজানো হয়। এর আগেই জাহাজ ভর্তি করা হয় রফতানি পণ্যে।
সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের সহ-ব্যবস্থাপক মো. রুহুল আমিন বলেন, ‘গার্মেন্টের অপ্রয়োজনীয় ১১১ মেট্রিক টন ঝুট নিয়ে মুন্সীগঞ্জের নদীবন্দর থেকে প্রথমবারের মতো রওনা হচ্ছে এমভি ইয়া রাজ্জাকু। এই রফতানি সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হচ্ছে। রফতানি পণ্য ভারতে পৌঁছাতে সময় লাগবে ছয় দিন।’
তিনি আরও বলেন, ‘বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় এক লাখ মেট্রিকটন গার্মেন্টস পণ্য রফতানি করা সম্ভব হবে। এই ঝুট যাবে ভারতের আসাম, মহারাষ্ট্র, হরিয়ানা, তামিলনাড়ু ও রাজস্থানে। সেখানে বাংলাদেশি জুটের চাহিদা অনেক বেশি।’
বিআইডব্লিউটিএ’র পরিচালক (বন্দর) রফিকুল ইসলামের সভাপতিত্বে সেখানে উপস্থিত ছিলেন- বিআইডব্লিটিএ’র অতিরিক্ত পরিচালক শর্মিলা বেগম, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মো. আব্দুল হাকিম, রাজস্ব কর্মকর্তা আবুল কালাম আজাদ ও সজল চক্রবর্তী, রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স মোক্তার ট্রেডার্সের মালিক মো. মোক্তার হোসেন প্রমুখ।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর