সর্বশেষ সংবাদ :

চা শ্রমিকদের আন্দোলনের সঙ্গে রাবি শিক্ষার্থীদের একাত্মতা প্রকাশ

রাবি প্রতিনিধি : চলমান চা শ্রমিকদের মুজুরি বৃদ্ধির আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে বিশ্ববিদ্যালয়স্থ সিলেটি শিক্ষার্থীদের সংগঠন ‘জালালাবাদ স্টুডেন্টস আ্যাসোসিয়েশন’ আয়োজিত এক মানববন্ধনে একাত্মতা পোষণ করেন তারা।
মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভারের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী শুভ্র দাস বলেন, দেশের অর্থনীতিতে চায়ের অবদান অতুলনীয়। কিন্তু, শ্রমিকদের এমন অমানবিক জীবনগাঁথা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বর্তমান বাজারে ১২০ টাকা দিয়ে কী করে জীবন চালানো যায়? যেখানে ১ লিটার তেলের দামই প্রায় ২০০ টাকা। আমরা আশা করি, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর চা শ্রমিকরা তাদের শ্রমের ন্যায্য মজুরি পাবে।
সংগঠনটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মহিবুুল হাসান রনি বলেন, পাশ্ববর্তী ভারতে চা শ্রমিকদের মজুরি আমাদের শ্রমিকদের চেয়ে দ্বিগুণ। অথচ, আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা চা শিল্পের মূল কারিগররা অনাহার-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করছে, যা কোনোভাবেই এই যুগের সঙ্গে যায় না। প্রতিনিয়ত যেখানে বৃদ্ধি পাচ্ছে বাজারদর, সেখানে তারা কী করে জীবন চালাচ্ছে? আমরা কি ভেবে দেখেছি ? আমরা চাই, চা শ্রমিকদদের মজুরি বৃদ্ধি পাক, তবেই ভালো থাকবে দেশের অর্থনীতি।
সংগঠনটির অর্থ বিষয়ক সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এম. কামিল আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দীপন দেবনাথ, পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী বিশ্বজিত শীল, হিসাববিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শ্রাবণী সেন গুপ্তসহ আরও অনেকে। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ