গম ও ভুট্টা চাষে কৃষকরা পাবেন এক হাজার কোটি টাকার ঋণ

সানশাইন ডেস্ক: মাত্র চার শতাংশ সুদে গম ও ভুট্টা চাষের কৃষকদের ঋণ দেওয়ার জন্য এক হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে।
বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এ সংক্রান্ত সার্কুলারে বলা হয়েছে, দেশে গম ও ভুট্টার পর্যাপ্ত চাহিদা থাকলেও এই শস্যগুলোর উৎপাদনের পরিমাণ যথেষ্ট নয়। এ কারণে দেশে গুম-ভুট্টা ও এগুলো থেকে উৎপাদিত খাদ্য দ্রব্যাদির সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রতিবছর গম ও ভুট্টা আমদানি করার জন্য উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়। এ প্রেক্ষিতে দেশে গম ও ভুট্টা উৎপাদন বৃদ্ধি করতে এক হাজার কোটি টাকার একটি পুন:অর্থায়ন স্কিম গঠনের সিদ্ধান্ত হয়েছে।
বাংলাদেশ ব্যাংক নিজস্ব তহবিল থেকে এই ঋণ দেবে যার মেয়াদ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত। তবে প্রয়োজনে স্কিমের মেয়াদ বৃদ্ধি করা যাবে। এই স্কিমের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকগুলো নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি কৃষক পর্যায়ে ঋণ বিতরণ নিশ্চিত করবে। গম ও ভুট্টা চাষের উপযোগী অঞ্চলকে এই স্কিমের আওতায় ঋণ বিতরণে অগ্রাধিকার দিতে হবে। ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং বর্গা চাষিদের জামানতবিহীন সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত এই তহবিল থেকে ঋণ দেওয়া যাবে।


প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২ | সময়: ৫:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ