সাংবাদিকের স্টাটাস দেখে শিশু আম্বিয়ার চিকিৎসার দায়িত্ব নিল সমাজকল্যাণ মন্ত্রণালয়

গোমস্তাপুর  প্রতিনিধি

বড় ছেলে নাসিম ৬ষ্ট শ্রেণীতে ও ছোট ছেলে জিহাদ ৪র্থ শ্রেণীতে পড়ালেখা করে। দরিদ্র পরিবারে দুই পুত্র সন্তানের পরে ফুটফুটে এক কন্যা সন্তানের আগমনে অভাবের সংসারে এক আনন্দ বয়ে আনে আজিজুল হকের। কিন্তু  সেই সন্তানটির মস্তিষ্কে অতিরিক্ত পানি জমে আছে। সেই জন্য সিজার করা লাগবে এমন সংবাদটি আল্ট্রাসনোগ্রাম এর রিপোর্ট করার পরে আজিজুল হকের মাথায় হাত পড়ে যায়। কারো কাছে হাত পেতে সে টাকা না পেয়ে অবশেষে স্থানীয় একটি এনজিও থেকে ১৬ হাজার টাকা ঋণ করে মেয়ের সিজার করান। এর ১৫ দিনের মাথায় চিকিৎসকের পরামর্শ নিলে তাঁরা শিশু আম্বিয়ার চিকিৎসার জন্য দেড় লক্ষাধিক টাকা জোগাড় করতে বলেন। কিš‘ একদিন পরের কামলা না খাটলে যার হাঁড়িতে ভাত চড়ে না, সে আবার এতো টাকা কেমন করে জোগাড় করে মেয়ের চিকিৎসা করাবে। সেই চিন্তা করে ৪ মাস অতিবাহিত করেছেন। ঘটনাটি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার গোপালনগর গ্রামের।

 

 

শিশুটি হাইড্রোসেফালাস (মস্তিষ্কে অতিরিক্ত পানি) রোগে আক্রান্ত। এই সংবাদটি যেনে আম্বিয়ার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়। সোমবার (২২ অগাস্ট) বিকেলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক উম্মে কুলসুম উপজেলার গোমস্তাপুর ইউনিয়নের গোপালনগরে তাদের বাড়িতে গিয়ে আম্বিয়ার বাবা আজিজুল হককে এ তথ্যটি নিশ্চিত করেছেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, রহনপুর পৌরসভার সাবেক কাউন্সিলর আশরাফুল ইসলাম, ইউপি সদস্য বশির আহমেদ প্রমূখ।

 

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক উম্মে কুলসুম বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব স্যার তাঁর পিএস দিয়ে আমাকে সরজমিনে গিয়ে দেখার নির্দেশ প্রদান করেন এবং শিশু আম্বিয়ার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। শিশু আম্বিয়ার চিকিৎসার খরচ সম্পূর্ণ ব্যয়ভার বহন করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয় বলে তিনি গণমাধ্যম কর্মীদের নিশ্চিতও করেছেন।

 

প্রসঙ্গত: রোববার (২১ আগষ্ট) রাতে সাংবাদিক আব্দুল বাশির সোশাল মিডিয়া (ফেসবুকে) শিশু আম্বিয়ার চিকিৎসার আর্থিক সহযোগিতা চেয়ে একটি পোষ্ট দিলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম এর নজরে আসে। সোমবার দুপুরে সচিবের পিএস গোলাম কিবরিয়া তাকে ফোন করে তথ্যটি নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

সানশাইন / শাহ্জাদা মিলন

 


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ | সময়: ১:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine