সর্বশেষ সংবাদ :

রুশ ঘাঁটি সংলগ্ন ইরানি লক্ষ্যবস্তুতে হামলা ইসরায়েলের

সানশাইন ডেস্ক: ভূমধ্যসাগর উপকূলে সিরিয়ায় রাশিয়ার প্রধান সামরিক ঘাঁটির কাছাকাছি এলাকায় ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল। আঞ্চলিক গোয়েন্দা এবং সিরিয়ার সামরিক সূত্র বলছে, রবিবার এই হামলার ঘটনা ঘটে। সোমাবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত এলাকাটি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈতৃক নিবাস অঞ্চলের কাছে অবস্থিত। এর আগে সিরিয়ার সেনাবাহিনী জানায়, দেশটির টারতুস প্রদেশের দক্ষিণে এবং রাজধানী দামেস্কে পৃথক ইসরায়েলি হামলায় তিন সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিন জন। সিরীয় সূত্রে দামেস্কের উত্তর-পূর্ব উপকণ্ঠে লেবাননের ইরানপন্থী শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ পরিচালিত ফাঁড়িতেও হামলার খবর পাওয়া গেছে।
টারতুস উপকূলীয় অঞ্চলের একজন সিরীয় সেনা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, বন্দর শহরের দক্ষিণে আবু আফসা গ্রাম সংলগ্ন ইরানি ঘাঁটির কাছে একটি বিমান প্রতিরক্ষা এবং রাডার স্টেশনকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। ইসরায়েল সাম্প্রতিক বছরগুলিতে কথিত ইরানি লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালিয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই তারা রাশিয়ার সামরিক উপস্থিতি রয়েছে এমন উপকূলীয় প্রদেশগুলো এড়িয়ে গেছে। তবে এবার তার ভিন্ন চিত্র দেখা গেলো।
ইসরায়েলি এবং আঞ্চলিক সামরিক বিশেষজ্ঞরা বলছেন, সিরিয়ায় ইরানের ক্রমবর্ধমান অনুপ্রবেশের গতি মন্থর করে দেওয়াই দেশটিতে ইসরায়েলের সাম্প্রতিক হামলাগুলোর লক্ষ্য।


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২ | সময়: ৫:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ