২১ নয়, ২০ নভেম্বর শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের ঐতিহ্য অনুযায়ী হয় আয়োজক দেশ প্রথম ম্যাচ খেলবে, নতুবা বর্তমান চ্যাম্পিয়ন খেলবে।
কিন্তু ২১ নভেম্বর সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে পর্দা ওঠার কথা ছিল কাতার বিশ্বকাপের। এরপর সন্ধ্যায় ইংল্যান্ড-ইরান ও রাতে কাতার-ইকুয়েডরের ম্যাচ হওয়ার কথা ছিল। অনেক কাঠখড় পুড়িয়ে ২০১০ সালে বিশ্বকাপের আয়োজক হয়েছিল কাতার। বৈরি পরিবেশে বিশ্বকাপ আয়োজন সফল করতে এ পর্যন্ত তারা বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করেছে। তাইতো বিশ্বকাপের ঐতিহ্য রক্ষায় ফিফার কাছে তারা আবেদন করেছিল বিশ্বকাপ একদিন এগিয়ে এনে যাতে কাতারের ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপের পর্দা উঠে।
কাতারের এমন আবেদনে সাড়া দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাতে করে একদিন এগিয়ে ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। আর উদ্বোধনী দিন সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে কাতার-ইকুয়েডর। এ বিষয়ে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, বিশ্বকাপ শুরুর তারিখ পরিবর্তনের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপের বহুদিনের ঐতিহ্য রক্ষা হতে যাচ্ছে। ঐতিহ্য অনুযায়ী উদ্বোধনী দিনে হয় আয়োজক দেশ না হয় বর্তমান চ্যাম্পিয়ন দল মাঠে নামার রীতি রয়েছে। সে কারণে আয়োজক ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করেই বিশ্বকাপ একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
কাতারের আবেদনের পর ফিফা বিশ্বকাপের স্টেকহোল্ডারসহ ছয়টি কনফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে মিটিং করে। এবং সেই মিটিংয়েই সিদ্ধান্ত হয় বিশ্বকাপ একদিন এগিয়ে আনার। অন্যান্য বিশ্বকাপ ৩২ দিনে হলেও কাতার বিশ্বকাপ হবে মোট ২৯ দিনের। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর।


প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ