উন্নয়নে পরিকল্পিত সড়ক নেটওয়ার্ক মডেল নগরীর পথে রাজশাহী

উপল আরাফাত: প্রতিবেদনটি একটা পরিসংখ্যান দিয়ে শেষ শুরু করা যাক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা ও গবেষণা ইনস্টিটিউটের একটি গবেষণা প্রতিবেদন। ২০২২ সালে ঢাকার সড়কে যানজটের কারণে প্রতিদিন ৮০ লাখের বেশি কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। প্রতিদিন যে কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, তার আর্থিক মূল্য প্রায় ১৪০ কোটি টাকা! ২০২১ সালের অন্য এক হিসেবে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) একটি বার্ষিক সম্মেলনে উপস্থাপিত এক গবেষণা যানজটে ক্ষতিগ্রস্ত হচ্ছে জিডিপি। শুধু ঢাকার যানজটের কারণেই ২০১৫-১৬ বছরের সালে অর্থমূল্যে এ ক্ষতির পরিমাণ ১ লাখ ১ হাজার ৩৬ কোটি টাকা! শুধু যানজটে ঢাকাতে এতো ক্ষতি! ধীরে ধীরে এ সমস্যা অন্য শহরগুলোতেও প্রকট হতে চলেছে।
শহরের আয়তনের তুলনায় রাস্তার পরিমাণ কম, অপরিকল্পিত নগরায়ণসহ বেশকিছু সমস্যার কারণে ঢাকা দিনে দিনে বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। এমন সমস্যা থেকে শহর জীবনকে মুক্ত রাখতে রাজশাহী সিটি করপোরেশন সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে যাচ্ছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী মহানগরীকে একটি পরিষ্কার সড়ক নেটওয়ার্কের মাঝে নিয়ে আসার জন্য কাজ করে যাচ্ছেন। যার সুফল ইতোমধ্যেই নগরবাসী পেতে শুরু করেছে। মহানগরীতে এখন জনসংখ্যা বাড়ছে। সেই চিন্তা মাথায় রেখে সড়ক নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে আগামীর উপযোগী করে। শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলো কোনটি ৪ লেন আবার কোনটি ৬ লেনে উন্নতি করা হচ্ছে। নির্মাণ করা হচ্ছে ফ্লাইওভার।
সম্প্রতি রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো প্রকল্পের আওতায় প্রস্তাবিত ফ্লাইওভার এবং ১৯টি অবকাঠামো নির্মাণে পরামর্শক সেবা কাজের অগ্রগতি বিষয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় সভায় পরামর্শক সেবা প্রতিষ্ঠান ডিপিএম ও সার্ম এ্যাসোসিয়েট লিমিটেড নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে নির্মিতব্য ফ্লাইওভারের প্ল্যান ও ডিজাইন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নিকট উপস্থাপন করেন। এ সময় মেয়র পরামর্শক প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের দ্রুততম সময়ে কাজ শুরুর নির্দেশ দেন। পরামর্শক প্রতিষ্ঠান আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে এ কাজের দরপত্র আহবান সম্ভব বলে জানান।
শহীদ কামারুজ্জামান চত্বরের ফ্লাইওভারটি নগরীর শালবাগান হতে শুরু হয়ে অলোকার মোড়ে গিয়ে শেষ হবে। নগরীর উত্তর হতে দক্ষিণে এর ডাবল লেনের এ ফ্লাইওভারের দৈর্ঘ্য প্রায় ৭৮৫ মিটার। এছাড়াও নগরীর বর্ণালী মোড়, বিলসিমলা বন্ধগেট, বহরমপুর রেল ক্রসিং, হড়গ্রাম নতুনপাড়া রেলক্রসিং এলাকায় প্রস্তাবিত ফ্লাইওভার নির্মাণে প্ল্যান ও ডিজাইন প্রণয়ণ কাজ সম্পন্ন হয়েছে।
অন্যদিকে বুধপাড়া রেলক্রসিং এ দুই লেনের ফ্লাইওভার নির্মাণ কাজ চলছে। এতে ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি ৭৯ লাখ টাকা।
পুরো শহর জুড়েই রাস্তা নির্মাণ ও প্রশস্তকরণের কাজ চলছে। কোনটি চলমান আবার কোনটি ইতোমধ্যেই শেষ হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক আড়াই কিলোমিটার সড়ক চারলেনে উন্নতি করা হয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৮ কোটি ১৯ লাখ ২৯ হাজার। রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মান করা হয়েছে। ১৮৯ কোটি ৩৪ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে সড়কটি নির্মান করা হয়েছে। ৬ দশমিক ৭ কিলোমিটার ষড়কটি ৪ লেন করা হয়েছে। রাজশাহী মহানগরীর উপশহর মোড় থেকে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়কটি প্রশস্তকরণ করা হয়েছে। ১২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে তা নির্মান করা হয়।
৯৩ কোট ৪৮ লাখ টাকা ব্যয়ে তালাইমারী মোড় হতে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ৬ লেনের সড়কটির নির্মান কাজ চলছে। ৪ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ হচ্ছে সড়কটি। ৪৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে নগরীর বন্ধগেইট থেকে সিটি হাট পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার রাস্তাটি ২ লেন থেকে ৪ লেনে উন্নতি করার কাজ চলছে। রাস্তাটি ৮০ ফুট প্রশস্ত হবে। ভদ্রা রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্র্যন্ত অযান্ত্রিক লেনসহ চারলেনের সড়কটি নির্মান কাজ চলছে। ৪ দশমিক ১৭ কিলোমিটার দীর্ঘ এ রাস্তাটির নির্মান ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা। এ সড়কটিও ৮০ ফুট প্রশস্ত হবে। এছাড়াও আরো অসংখ্য রাস্তা প্রশস্তকরণের কাজ চলছে।
রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, বর্তমানে মহানগরজুড়ে যে পরিকল্পিত উন্নয়ন কর্মযজ্ঞ চলছে তার অন্যতম লক্ষ্য হচ্ছে রাজশাহী মহানগরীকে শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন, বাসযোগ্য, আধুনিক, কর্মচঞ্চল ও আলো ঝলমলে মহানগরীতে পরিণত করা। যার অনেকটাই বাস্তবায়ন আমরা ইতোমধ্যেই করতে পেরেছি। আগামীতে রাজশাহী মহানগরীকে শুধু বাংলাদেশের মধ্যে নয়, এশিয়ার মধ্যে অন্যতম মডেল মহানগরী হিসেবে গড়ে তুলতে চাই।


প্রকাশিত: আগস্ট ১২, ২০২২ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর