রাজশাহীতে ‘শিশু বিবাহ’ রোধে শিক্ষার্থীদের লাল কার্ড প্রদর্শন

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীর একটি স্কুলে বাল্য বিয়ে রোধ বিষয়ে অনুষ্ঠিত সমাবেশে শিশু বিবাহের বিরুদ্ধে লাল কার্ড দেখালো শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে ইউনিসেফ এর সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংগঠন এসিডি নগরীর মুসলিম উচ্চ বিদ্যালয়ে এ সমাবেশের আয়োজন করে। প্রাত্যহিক সমাবেশে ছাত্র-ছাত্রীদের সঙ্গে শিশু বিবাহের কূফল নিয়ে সচেতনতামূলক কর্মসূচি পরিচালিত হয়। এসময় স্কুলের প্রধান শিক্ষক একরামুল হক শিশু বিবাহের ক্ষতিকর দিক সকলের সামনে তুলে ধরেন। একই সঙ্গে মাদক ও স্মার্ট ফোনের খারাপ দিক নিয়েও আলোচনা করেন।
প্রধান শিক্ষক বলেন, শিশুবিবাহ আমাদের সমাজের এক অভিশাপ, এই অভিশাপ দূর করতে হবে, আর তাই সবাইকে সচেতন হতে হবে, শুধু নিজে নয়, পরিবারের সঙ্গে শিশু বিবাহের ক্ষতিকর দিকসহ টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিতে শিশু বিবাহ প্রতিরোধ করতে সকলের প্রতি আহ্বান জানান।
প্রাত্যহিক সমাবেশে উপস্থিত শিক্ষার্থীরা ‘শিশু বিবাহকে-না’ শীর্ষক লাল কার্ড উপস্থাপন করেন। সমাবেশে শিক্ষার্থীদের সচেতনতার পাশাপাশি বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ উপস্থাপন করেন এসিডি’র উপজেলা কো-অর্ডিনেটর জুলেখা খাতুন। এসময় বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আব্দুল হামীম, এসিডি কর্মকর্তা আনোয়ার হোসেনসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ