জিম্বাবুয়েতে যাচ্ছেন নাঈম শেখ ও ইবাদত

স্পোর্টস ডেস্ক: চোটে ছিটকে পড়া দুই কিপার-ব্যাটসম্যানের জায়গায় সুযোগ পেলেন এক ব্যাটসম্যান ও এক পেসার। নুরুল হাসান সোহান ও লিটন দাসের বদলি হিসেবে জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ ওয়ানডে দলে যুক্ত করা হলো মোহাম্মদ নাঈম শেখ ও ইবাদত হোসেন চৌধুরিকে।
সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার দুপুরে বিসিবি জানায়, রাতেই জিম্বাবুয়ের উদ্দেশে ঢাকা ছেড়ে রোববার দ্বিতীয় ওয়ানডের আগেই দলে যোগ দেবেন নাঈম ও ইবাদত। তবে ম্যাচের আগে পৌঁছলেও লম্বা ভ্রমণের পর দুজনকে এই ম্যাচের বিবেচনায় কতটা রাখা হবে, সেই প্রশ্ন থাকছেই।
দলে সুযোগ পাওয়া ইবাদত ১৭ টেস্ট খেললেও এখনও পর্যন্ত তার ওয়ানডে অভিষেক হয়নি। বাংলাদেশের সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে স্কোয়াডে ছিলেন তিনি। পরে জায়গা হারান না খেলেই। এখন আবার ফিরলেন দলে। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ২ ম্যাচ খেলে ৩ উইকেট নেওয়ার পর তিনি ছিটকে যান চোট পেয়ে। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৩ ম্যাচ খেলে ২৮ বছর বয়সী এই পেসারের উইকেট ১৩টি।
নাঈম শেখের ডাক পাওয়া একটু চমক জাগানিয়াই বটে। বাংলাদেশের হয়ে ২০২০ সালে ও গত বছর একটি করে ওয়ানডে খেলেছেন তিনি। এক ইনিংসে ব্যাট করে রান ১। দলে সুযোগ পাওয়ার মতো অসাধারণ কিছু গত ঢাকা লিগে তিনি করেননি। রান সংগ্রহের তালিকায় তার নাম ছিল ১৬ নম্বরে।
ওই টুর্নামেন্টে ১২ ইনিংস খেলে ৪৫৮ রান করতে পেরেছিলেন তিনি, গড় ছিল ৩৮.১৬। পঞ্চাশ ছাড়াতে পেরেছিলেন মোটে তিন ইনিংসে, যার একটিকে রূপ দেন সেঞ্চুরিতে। স্ট্রাইক রেট ছিল স্রেফ ৭৭.৩৬। জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে যাওয়া সোহান আঙুলের চোট পান দ্বিতীয় টি-টোয়েন্টিতে। ওই সিরিজের পাশাপাশি ওয়ানডে সিরিজও শেষ হয়ে যায় তার।
লিটন চোটে পড়েন শুক্রবার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে। ৮৯ বলে ৮১ রানের ইনিংস খেলে রান নেওয়ার সময় পায়ে টান লাগায় মাঠ ছাড়েন তিনি। ম্যাচ চলার সময়ই স্ক্যান করে জানা যায়, তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে হেরে সিরিজে পিছিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে রোববার, শেষটি বুধবার।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর