সর্বশেষ সংবাদ :

অগাস্টে এলপিজি কেজিতে ৩ টাকা কমল

সানশাইন ডেস্ক: ফলে অগাস্ট মাসে প্রতি কেজি এলপিজির দাম পড়বে ভ্যাটসহ ১০১ টাকা ৬২ পয়সা। আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে রান্না ও গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলপিজির দাম কেজিতে প্রায় ৩ টাকা কমানো হয়েছে।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) মঙ্গলবার জানিয়েছে, অগাস্ট মাসে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির দাম পড়বে ভ্যাটসহ ১০১ টাকা ৬২ পয়সা। জুলাই মাসে প্রতি কেজি এলপিজির জন্য ১০৪ টাকা ৫২ পয়সা খরচ করতে হয়েছিল। বিইআরসির চেয়ারম্যান মো. আব্দুল জলিল পরিবর্তিত মূল্য ঘোষণা করেন।
নতুন মূল্য হার অনুযায়ী, সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৫৫৯ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২১৯ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৭১ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৫২৪ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম ১৬২৬ টাকা হবে।
এছাড়া ১৮ কেজি সিলিন্ডারের দাম ১৮২৯ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২০৩৩ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২২৩৬ টাকা, ২৫ কেজির সিলিন্ডারের দাম ২৫৩৯ টাকা, ৩০ কেজির সিলিন্ডারের দাম ৩০৪৯ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ৩৩৫৪ টাকা, ৩৫ কেজির সিলিন্ডারের দাম ৩৫৫৫ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৪৫৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার থেকেই নতুন এই মূল্যহার কার্যকর হবে বলে বিইআরসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
অগাস্ট মাসের জন্য সৌদি আরামকোর সিপি মূল্যে প্রোপেন ও বিউটেনের মিশ্রণের প্রতি টনের গড় মূল্য ধরা হয়েছে ৬৬৩ দশমিক ৫০ ডলার, জুলাই মাসে এই দাম ৭২৫ মার্কিন ডলার ছিল। অগাস্টে কমলেও জুলাই মাসে এলপিজির দাম বেড়েছিল কেজিতে ১ টাকা।


প্রকাশিত: আগস্ট ৩, ২০২২ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ