সর্বশেষ সংবাদ :

অবশেষে ভারি বর্ষণ, কৃষকের স্বস্তি

স্টাফ রিপোর্টার: অবশেষে রাজশাহীতে ভারি বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টি হওয়ায় কৃষক ব্যস্ত হয়ে পড়েছেন মাঠে। রবিবার দিবাগত রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত বৃষ্টি হয়। এর আগে বৃষ্টিপাত না হওয়ায় জমিতে আমনের চারা রোপণ নিয়ে চিন্তিত ছিলেন কৃষক। অনেকে সেচযন্ত্র চালু করে আমন রোপণ শুরু করেন। ভারি বৃষ্টিতে কৃষকদের মধ্যে স্বস্তি ফিরে আসে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ি, জেলায় অনেক আগে থেকেই রোপা আমন চাষ শুরু হয়েছে। তবে কৃষকরা বৃষ্টির দিকে তাকিয়ে ছিল। আমন মৌসুম পুরোটাই প্রকৃতিনির্ভর। এ বছর কম বৃষ্টিপাতের কারণে অনেক কৃষক সম্পূরক সেচের মাধ্যমে জমিতে চারা লাগিয়েছেন। স্বভাবতই তাঁদের খরচ কিছুটা বেশি হবে।
রাজশাহী আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ি, সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৬৪ দশমিক ৬ শতাংশ। রবিবার রাতে আরো বৃষ্টিপাত হয়েছে ২৫ মিলিমিটার। রবিবার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত ৮৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, বর্ষা মৌসুমে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক। বৃষ্টিপাত আরো হওয়ার সম্ভাবনা আসে।
রাজশাহীর পবা উপজেলার বাগধানী এলাকার কৃষক আফজাল মাস্টার জানান, মেঘলা আকাশ আর বর্ষণ কৃষকের মনে স্বস্তি এনে দিয়েছে। অনেকেই বৃষ্টির অপেক্ষায় দেরি করেও কাঙ্খিত বৃষ্টির দেখা না পেয়ে মেশিনের সাহায্যে পানি দিয়ে জমিতে চারা লাগিয়েছেন। আবার অনেকে বৃষ্টির পর জমিতে চারা রোপণ করছেন। দেরিতে বৃষ্টি হওয়ায় ক্ষতি পুষিয়ে নিতে সবাই একযোগে চারা লাগানোর কারণে শ্রমিকের সংকট দেখা দিয়েছে। শ্রমিকের পাশাপাশি অনেকে নিজেরাই লেগে গেছেন কাজে।


প্রকাশিত: আগস্ট ২, ২০২২ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর