সর্বশেষ সংবাদ :

জুলাইয়ে ১৪২ জনের মৃত্যু টিকা নেননি ৪০শতাংশ

সানশাইন ডেস্ক: জুলাই মাসে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪২ জনের মৃত্যু হয়েছে, যাদের ৪০ শতাংশের বেশি টিকা নেননি। এ সময় ৩১ হাজারের বেশি মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন, যা এ বছরের মধ্যে এক মাসের সর্বোচ্চ।
সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়েছে, গত সাত মাসে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৯ হাজার ৭১৮ জন। এ সময় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১ হাজার ২১৯ জনের। জুলাই মাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৪৭২ জন; মৃত্যু হয়েছে ১৪২ জনের। এই ১৪২ জনের মধ্যে ৫৯ দশমিক ৯ শতাংশ করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন, ৪০ দশমিক ১ শতাংশ টিকা নেননি।
গত সপ্তাহে করোনাভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা এবং মৃত্যু দুটোই কমেছে। এই সময়ে ৩ হাজার ৪৮২ জন রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যা এর আগের সপ্তাহের চেয়ে ৩৫ দশমিক ৯ শতাংশ কম। আগের সপ্তাহে শনাক্ত হয়েছিল ৫ হাজার ৪৩৫ জন। গত সপ্তাহে ২৫ জনের মৃত্যু হয়েছে, আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ৩২ জন। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে মৃত্যু কমেছে ২১ দশমিক ৯ শতাংশ।
দেশে গত একদিনে আরও ৩৪৯ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ১ জনের। গত একদিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে ৬ শতাংশের নিচে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯৫৩টি নমুনা পরীক্ষা করে ৩৪৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।
তাতে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৩৮ শতাংশ। নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৫ হাজার ৬০৬ জন হয়েছে। তাদের মধ্যে ২৯ হাজার ২৯২ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ১১ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৪৩ হাজার ৪২১ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।প্রথম রোগী শনাক্তের ২৮ মাস পর বৃহস্পতিবার শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ছাড়ায়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৪ লাখের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৭ কোটি ৭৩ লাখের বেশি।


প্রকাশিত: আগস্ট ২, ২০২২ | সময়: ৫:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ