সর্বশেষ সংবাদ :

যুক্তরাষ্ট্রের কেনটাকিতে ভয়াবহ বন্যায় নিহত ১৯

সানশাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় কেনটাকি রাজ্যে অ্যাপালাচিয়ায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ১৯ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, গত কয়েক দশকের মধ্যে এবারই বড় বন্যা দেখছে কেনটাকি। ধ্বংসাত্মক বন্যায় অ্যাপালাচিয়ায় অনেক বাড়িঘর ভেসে গেছে। হাজার হাজার মানুষ আটকা পড়েছে। যারা নিহত হয়েছেন, তাদের মধ্যে ৬ জন শিশু। তাদের মধ্যে একজনের বয়স এক বছর।
নাগরিকদের মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের মেয়র কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলেও তিনি শঙ্কা প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, অনেকের খোঁজ পাওয়া যাচ্ছে না। শত শত মানুষকে নৌকায়, হেলিকপ্টারে করে উদ্ধার করা হয়েছে। আমার আমাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি নাগরিদের উদ্ধারে।
কেনটাকির বন্যা ‘বড় বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার তিনি এ মন্তব্য করেন। ফেডারেল কর্তৃপক্ষকে স্থানীয় উদ্ধারকারীদের সহায়তা করতেও নির্দেশ দিয়েছেন তিনি। বন্যার ঘটনায় দারিদ্রতা দেখা দিয়েছে। রাজ্যের ৩৩ হাজার মানুষ অন্ধকারে রয়েছেন। বিদ্যুৎ না থাকায় ভোগান্তিতে রয়েছেন তারা। কিছু কিছু এলাকায় ভূমিধ্বস হয়েছে, অনেক এলাকার সড়ক যোগাযোগব্যবস্থা ভেঙে পড়েছে। কেনটাকির মেয়র বলেছেন, এমন অবস্থায় আগে কখনও দেখা যায়নি।


প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ | সময়: ৪:১৩ পূর্বাহ্ণ | সুমন শেখ