সর্বশেষ সংবাদ :

নিরপেক্ষতা হারিয়েছে ইসি, দাবি বঙ্গবীর কাদের সিদ্দিকীর

সানশাইন ডেস্ক: সংলাপে নিজেদের জন্য কম সময় বরাদ্দ দেয়ায় আপত্তি জানালেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। তার দাবি- আওয়ামী লীগ ও বিএনপির জন্য সংলাপে দুই ঘণ্টা সময় বরাদ্দ দেওয়া হলেও তাদের এক ঘণ্টা সময় দিয়ে নির্বাচন কমিশন (ইসি) নিরপেক্ষতা হারিয়েছে।
বুধবার বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে সূচনা বক্তব্যে একথা বলেন তিনি। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন। এজন্য গত ১৭ জুলাই থেকে ধাপে ধাপে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানায় ইসি। শুক্র ও শনিবার ছাড়া প্রতি কর্মদিবসে সকাল সাড়ে ১০টা থেকে শুরু হওয়া সংলাপ ৪টা থেকে ৫টা পর্যন্ত চলে। তবে মাঝে কিছু দল না আসায় সে সময় সংলাপ বন্ধ থাকে।
ইসির দেওয়া সংলাপের তালিকায় দেখে গেছে, আওয়ামী লীগ ও বিএনপির জন্য ২ ঘণ্টা সময় বরাদ্দ করা হয়েছে। বাকিদের জন্য সময় ১ ঘণ্টা করে বরাদ্দ করা হয়েছে। বিষয়টি উল্লেখ করে বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, আপনারা নিরপেক্ষভাবে সবার অংশগ্রহণে নির্বাচনের কথা বলেছেন, এগুলো ভালো লেগেছে। আপনাদের কাছে সবাই সমান সুযোগ পাবে। কিন্তু পত্র-পত্রিকায় দেখেছি আওয়ামী লীগ ও বিএনপির জন্য দুই ঘণ্টা সময় বরাদ্দ। আমাদের জন্য এক ঘণ্টা। বড় দল আর ছোট দলের জন্য কম বেশি সময় বরাদ্দ দিয়েই তো নিরপেক্ষতা হারিয়েছেন।
সিইসিকে উদ্দেশ্য করে দলটির আরেক নেতা ইকবাল সিদ্দিকী বলেন, এক অনুষ্ঠানে ভারত বড় দেশ বলে দেশটির প্রধান নির্বাচন কমিশনারকে ৫ ঘণ্টা আর আপনাকে যদি এক ঘণ্টা সময় দেওয়া তাহলে হবে? জাতিসংঘের অনুষ্ঠানে বড় রাষ্ট্রকে বেশি সময় আর ছোট দেশকে কম সময় দেওয়া হলে কেমনে হবে? কিন্তু আমাদের অন্য বড় দলের চেয়ে কম সময় দেওয়া হয়েছে।


প্রকাশিত: জুলাই ২৮, ২০২২ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ