সর্বশেষ সংবাদ :

রাবির ভর্তি পরীক্ষা শুরু কাল

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু আর কয়েক ঘন্টা পরে। সকাল নয়টায় বিজ্ঞান ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে তিনদিন ব্যাপী এই ভর্তি যুদ্ধ। ভর্তি পরীক্ষা দিতে ইতোমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে নগরীতে আসতে শুরু করেছে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

 

আর এই পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী জুড়ে বেড়ে গেছে গাড়ি ভাড়া ও খাবারের দাম। ক্যাম্পাস ও তার সংলগ্ন এলাকায় রিকশা ভাড়া কোনো ক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ থেকে তিনগুণ নিচ্ছেন। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, রিকশা ও খাবারের দাম যাতে বৃদ্ধি না হয় সেজন্য তারা নিয়মিত ক্যাম্পাসে টহল দিচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের জন সংযোগদপ্তর সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ মোট ৪ হাজার ৬৪১টি আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। আজ ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে চার শিফটে ৭২ হাজার ৪১০ জন পরীক্ষার্থী অংশগ্রহন করবেন। পরীক্ষাকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

এদিকে পরীক্ষাকে কেন্দ্র করে রিকশা ভাড়া থেকে শুরু করে খাবারের দাম সবকিছুতে ৫-১০টাকা বেড়েছে। কোনো ক্ষেত্রে দুই তিনগুনও বৃদ্ধি পেয়েছে রিকশা ভাড়া। শনিবার রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর থেকে সোহরাওয়ার্দী হলের ১৫ টাকার ভাড়া এক ভর্তিচ্ছুর কাছে ১০০ টাকা নেওয়া হয়েছে। এছাড়া বিনোদপুর থেকে তালাইমারীর ভাড়া ৫ টাকা হলেও যাত্রী ভেদে নেওয়া হচ্ছে ১০ থেকে ২০ টাকা। রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে কাজলা গেটের ভাড়া ১০ টাকা কিন্তু বাইরে থেকে আসা যাত্রীদের কাছ থেকে ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলছে এমন নৈরাজ্য।

উত্তরের জেলা লালমনিরহাট থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন সাইফুল ইসলাম। রাজশাহী রেলওয়ে স্টেশনে অটোতে উঠে নামেন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে। অটোওয়ালাকে ১০০ টাকার নোট দিলে তাকে ফেরৎ দেওয়া হয় ৫০ টাকা। তিনি বলেন, যেহেতু আমি এখানের ভাড়া সম্পর্কে অবগত নই তাই নামার পর আমি রিকশাওয়ালাকে ১০০টাকার নোট দেই। কিন্তু তিনি এটুকু রাস্তা আমার কাছে ৫০টাকা ভাড়া নিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চলছে এমন নৈরাজ্য।

বেড়েছে খাবারের দাম, কমেছে মান:
এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ও তার আশপাশের এলাকা দোকানগুলোতে খাবারের দাম বেড়েছে। দাম ক্ষেত্র বিশেষ ৫-২০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। অথচ খাবারের মান কমেছে। তবে প্রশাসনের দাবি তারা খাবারের মান ও দাম সহনীয় পর্যায়ে রাখতে নিয়মিত টহল দিচ্ছেন।

রবিবার দুপুরে সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের সাগর ক্যান্টিন, সিলসিলা রেস্তোরা, টুকিটাকি চত্বর ও বিভিন্ন হলসামনে খাবারের দোকান ও বিনোদপুর বাজার, কাজলা বাজার, স্টেশন বাজার খাবারের দোকানগুলোতে দাম বৃদ্ধি করা হয়েছে। বিনোদপুরের হোটেলগুলোতে স্বাভাবিক সময়ের ১০০টাকার গরুর কালাভুনা ১২০টাকা, ৫০ টাকার মুরগি ৭০ টাকা করে নেওয়া হচ্ছে। এছাড়া ক্যাম্পাসের অভ্যন্তরীণ দোকানগুলোতে ৩০টাকার মুরগি ৪০, ৬০টাকার সোনালী মুরগি ৭০, ৩০টাকার মাছ ৪০ এবং ৮০ টাকার গরুর মাংস ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে।
ভোগান্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও:
ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে বন্ধ করা হয়েছে ২৮টাকার সাধারণ মিল। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে সাজ্জাদ হোসেন নামে ইতিহাস বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমি নিয়মিত ক্যাফেটেরিয়ায় সাধারণ মিল খাই। তবে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে এই মিলটি বন্ধ রেখেছে কতৃপক্ষ। অথচ দেড়শো টাকা দামের নতুন প্যাকেজ চালু করেছেন। অন্যদিকে ক্যান্টিনেও খাবারের দাম বেড়েছে। এটি আমাদের মতো সাধারণ শিক্ষার্থীদের জন্য ভোগান্তির কারণ হয়ে পড়েছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া প্রশাসক ড. একেএম আরিফুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে হাজার হাজার লোকের সমাঘমন ঘটবে। আমারা ৫ হাজার লোকের রান্না করবো। সেক্ষেত্রে আমাদের ২৮টাকার মিল চালু রাখলে আরও দ্ইু একটি আইটেম বেশি রান্না করতে হবে। কিন্তু আমাদের জনবল সংকট থাকায় সেটি সম্ভব হচ্ছে না। এছাড়া টাকা নেওয়ার ক্ষেত্রেও ঝামেলা সবকিছু বিচেনায় ২৮টাকার মিল বন্ধ রাখা হয়েছে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের কোনো দোকানে যেন খাবারের অতিরিক্ত দাম কিংবা যানবাহনে বাড়তি ভাড়া আদায় করতে না পারে সেজন্য আমাদের প্রক্টরিয়াল বডি সার্বক্ষণিক মনিটরিং করছে। তারপরেও অভিযোগ পেলে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সানশাইন / শাহজাদা মিলন

 


প্রকাশিত: জুলাই ২৪, ২০২২ | সময়: ১১:০৩ অপরাহ্ণ | Daily Sunshine