সর্বশেষ সংবাদ :

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিস এ কর্মসূচির আয়োজন করে। সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। জেলা মৎস্য অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমান।

মৎস্য সম্পর্কিত জাতীয় স্থানীয় তথ্য উপস্থাপন করেন জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আবুল কালাম আজাদ। উপস্থাপনায় তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় মৎস্য চাষি রয়েছে ৬ হাজার ৫৫৪ জন, মৎস্যজীবী রয়েছেন, ৯ হাজার ৮৬৯ জন, পুকুর রয়েছে ১১ হাজার ৫৪৯টি। এর মধ্যে সরকারি ৩ হাাজর ১৬টি এবং বেসরকারি ৮ হাজার ৩৩টি। বিল আছে ৬৩টি, প্লাবনভূমি ৬৯টি এবং নদী আছে ৪টি। তিনি আরো জানান, জেলায় মোট মাছের চাহিদা হচ্ছে ২৪ হাজার ৮৭৬ মেট্রিক টন। এর বিপরিতে উৎপাদন হচ্ছে ২০ হাজার ১ মেট্রিক টন মাছ। ঘাটতি থাকছে ৪ হাজার ৮৭৫ মেট্রিক টন। জেলায় ইলিশের উৎপাদন হচ্ছে ৪৩ মেট্রিক টন। জেলার মৎস্যখাতকে এগিয়ে নিতে জেলা ও উপজেলা মৎস্য অফিস নিরলস কাজ করছে বলে জানানো হয়।

জেলা প্রশাসক বলেন-শুধু মাছ উৎপাদন করলেই হবে না, নিরাপদ মাছ উৎপাদন করতে হবে। তাইতো এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে নিরাপদ মাছে ভরব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ।


প্রকাশিত: জুলাই ২৩, ২০২২ | সময়: ৮:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর