সর্বশেষ সংবাদ :

সাপাহার থেকে সোহেল রানার ‘আম্রপালি আম’ যাচ্ছে ইংল্যান্ডে

সাপাহার প্রতিনিধি:

প্রথম চালানে ইংল্যান্ড যাচ্ছে নওগাঁর তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানার এক মেট্রিক টন ‘আম্রপালি আম’। এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন।

প্রথম চালানে সোমবার রাতে ১ হাজার কেজি আম্রপালি আম ঢাকায় প্যাকিং হাউজে পাঠিয়েছেন সোহেল রানা। মঙ্গলবার সন্ধ্যার ফ্লাইটে আমগুলো ইংল্যান্ড যাবে। নর্থ বেঙ্গল এগ্রোর মাধ্যমে আমগুলো রপ্তানি করা হচ্ছে বলে জানান তিনি।

সোহেল রানা বলেন, এবার ইংল্যান্ডসহ আরও বেশ কয়েকটি দেশে ‍যাবে আমার বাগানের ৫০ মেট্রিক টন আম। যেমন- ইতালি, সুইডেন, জার্মানি, কুয়েত, সৌদি আরব, বাইরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমান। আজ পাঠানো শুরু হলো। এই সপ্তাহেই আম্রপালি আম যাবে বাহরাইনে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, আমের নতুন রাজধানী নওগাঁ থেকে গত বছর ১৫ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি হয়েছিল। এবার বিদেশে পাড়ি দিবে ১০০ মেট্রিক টন আম। এই আমের মধ্যে তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানার বাগান থেকেই যাবে ৫০ মেট্রিক টন।

সোহেল রানার ‘রূপগ্রাম’ ও ‘বরেন্দ্র এগ্রো পার্ক রয়েছে আম্র্রপালি, বারি-৪, গৌড়মতি, ব্যানানা ম্যাংগো, কাটিমন, ল্যাংড়া, হিমসাগর, ফজলি, মিয়াজাকিসহ দেশি-বিদেশি বিভিন্ন জাতের আম।

তিনি আরও বলেন, গত বছর আমার বাগান থেকে ইংল্যান্ড ও কাতারে আম্র্রপালি এবং ব্যানানা ম্যাংগো জাতের ৮ মেট্রিক টন আম রপ্তানি করেছিলাম এবং দামও ভালো পেয়েছিলাম। আম বিক্রিতে দেশে যে দাম পাওয়া যায় তার থেকে দ্বিগুণ দাম পাওয়া যায় রপ্তানি করলে।

উইরোপীয় ইউনিয়ন ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার শাপলা খাতুন, উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আতাউর রহমান সেলিম, প্রেসক্লাবের সভাপতি জুলফিকার আলী সম্রাট, অনলাইন প্রেসক্লাবের সভাপতি রয়েল, মডেল প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম সহ উপজেলার কর্মরত সাংবাদিক বৃন্দ।

উল্লেখ্য যে ২০১৫ সালে সাংবাদিকতা পেশা ছেড়ে দিয়ে সোহেল রানা নওগাঁর পত্নীতলা উপজেলার রূপগ্রামে গড়ে তোলেন ‘রূপগ্রাম এগ্রো ফার্ম’। এরপর সাপাহার উপজেলার গোডাউনপাড়ায় গড়ে তোলেন ‘বরেন্দ্র এগ্রো পার্ক’ নামে আরেকটি কৃষি খামার। বর্তমানে তাঁর মোট ১৫০ বিঘার খামারে রয়েছে দেশি-বিদেশি বিভিন্ন জাতের আম। আম ছাড়াও তার খামারে রয়েছে বিভিন্ন প্রজাতির লিচু, পেয়ারা, ড্রাগন ফল, মাল্টাসহ বিভিন্ন দেশি-বিদেশি ফলের গাছ।

 

সানশাইন/তৈয়ব

 


প্রকাশিত: জুন ২১, ২০২২ | সময়: ৭:৪৯ অপরাহ্ণ | Daily Sunshine