রাজশাহীসহ বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যেদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি, শোভাযাত্রা, মানববন্ধন, আলোচনা, পুরস্কার বিতরণ।
রাবি: নানা আয়োজন অনুষ্ঠানের মধ্যে দিয়ে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে রাবি পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট (আইইএস) আয়োজিত দুই দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে রবিবার সকাল সাড়ে ৯টায় ইনস্টিটিউট চত্বরে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, আইইএস পরিচালক প্রফেসর সাবরিনা নাজ প্রমুখ বৃক্ষরোপণ করেন।
সকাল ১০টায় ইনস্টিটিউট চত্বর থেকে এক শোভাযাত্রা সাবাস বাংলাদেশ চত্বরে যায়। শোভাযাত্রায় উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ ও আইইএস পরিচালকসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অংশ নেন। সেখানে সকাল সাড়ে ১০টায় উপাচার্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আইইএস ও পরিবেশ বিষয়ক সংগঠন লিনার্ক আয়োজিত ‘বাংলাদেশের পরিবেশ দূষণ সমস্যা সমাধান, প্রশমন ও নিরসন সম্পর্কিত উদ্ভাবনী প্রত্যয় ও পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক ক্লাইমেট ক্যাম্প উদ্বোধন করেন।
সকাল ১০:৪০ মিনিটে ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় ‘পরিবেশ দূষণ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক বক্তৃতা। এতে বক্তব্য রাখেন আইইএস’র প্রফেসর মো. আবুল কালাম আজাদ। আইইএস পরিচালকের সভাপতিত্বে এই বক্তৃতায় উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর গৌরপদ ঘোষ আলোচনা করেন। দিবসটি উপলক্ষে আইইএস রাবি স্কুলে এক বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করা হয়।
দ্বিতীয় দিনের কর্মসূচিতে আগামীকাল সোমবার ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করবেন প্রফেসর এটিএম নাদেরুজ্জামান (উদ্ভিদবিজ্ঞান), প্রফেসর বিধান চন্দ্র দাস (প্রাণিবিদ্যা), প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস (গণযোগাযোগ ও সাংবাদিকতা) এবং প্রফেসর মো. গোলাম মোস্তফা ও প্রফেসর মো. রেদওয়ানুর রহমান (আইইএস)।
নওগাঁ: ‘একটাই পৃথিবী, প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁয় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও নওগাঁ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে সার্কিট হাউস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।
পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। নওগাঁ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মকবুল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার একেএম মামুন খান চিশতি, ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ, নগর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান, নওগাঁ কালেক্টরেট এর সহকারী কমিশনার ইকবাল হুসাইনসহ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, প্রকৃতি ও পরিবেশ থেকে নানা উপাদান গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। কাজেই প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্ত হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পৃথিবীতে মানবজাতির অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলার আহবান জানানো হয়। পরে এ উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
মান্দা: নওগাঁর মান্দায় বর্ণাঢ্য শোভাযাত্রা, মানববন্ধন ও ক্যাম্পেইনের মধ্যদিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। সিসিডিবি এসব কর্মসূচি পালন করে। সংস্থার বিজয়পুরস্থ কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ চত্বরে মানববন্ধন ও ক্যাম্পেইন কর্মসূচি পালন করা হয়।
এসময় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাকিল আহমেদ, সিসিডিবির সিনিয়র কর্মসূচি কর্মকর্তা কাওছার আল মামুন, টেকনিক্যাল অফিসার একরামুল কবির, প্রশিক্ষক হালিমা খানম, সমাজ সংগঠক এলিজাবেথ ও দিপিকা মান্ডি, উপজেলা নেটওয়ার্কের সভাপতি ভগিরত তাঁতি, সূর্যসেনা ফোরামের সভাপতি সুনীল কুমার প্রামানিক প্রমূখ।
জয়পুরহাট: জয়পুরহাটে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে রোববার জয়পুরহাট জেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদফতরর আয়োাজনে জয়পুরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে- এক আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক শরীফুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগ সভাপতি ও জয়পুরহাট জেলা পরিষদের প্রশাসক আরিফুর রহমান রকেট, জয়পুরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম সোলায়মান আলী,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনোয়ার পারভেজ , জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা.রাশেদ মোবারক জুয়েল,জেলা পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক – ফারুক হোসেন, জয়পুরহাট প্রেসক্লাবের সাধারন সম্পাদক রতন কুমার খাঁ প্রমুখ।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। ডাসকোর টেকসই প্রকল্পের উদ্যোগে উপজেলার ৪ টি স্থানে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ডাসকোর টেকসই প্রকল্পের কো-অর্ডিনেটর আবুল কালাম আজাদ, ইউনিট ম্যানেজার আবুল বাশার, রাধানগর এএনসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ।


প্রকাশিত: জুন ৬, ২০২২ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ