সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে নানা আয়োজনে বিশ্ব ক্লাবফুট দিবস পালন

প্রেস বিজ্ঞপ্তি: ক্লাবফুট এর সঠিক কারণ এখনো অজানা। তবে জিনগত এবং পরিবেশগত কারণ বা মাল্টিফ্যাক্টোরিয়ালের সংমিশ্রণে এ বিকৃতি হতে পারে। কিছু কিছু স্থানে ক্লাবফুট নিয়ে কোনও শিশুর জন্মের কারণ কী তা সম্পর্কে বিভিন্ন ধরনের কুসংস্কার রয়েছে। যেমন- আধ্যাত্মিক প্রভাব, মন্ত্র, অভিশাপ বা সৃষ্টিকর্তা প্রদত্ত শাস্তি সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ ইত্যাদি। কখনও কখনও মায়েদের বা বাবাদেরকে এর জন্য দোষারোপ করা হয়। যা একবারেই সঠিক নয়।
নগরীতে সচেতনতাবৃদ্ধি করার লক্ষে রোববার বিশ্বব্যাপি ক্লাবফুট দিবস পালিত হয়। এ লক্ষে ওয়াক ফর লাইফ এর আয়োজনে এবং গ্লিনকো, অস্ট্রেলিয়ান এইড ও একশন প্রোভারটির সহযোগিতায় র‌্যালি করা হয়। র‌্যালিটি রাজশাহীর কাজিহাটায় অবস্থিত ডায়াবেটিক এসোসিয়েশন জেনারেল হাসপাতাল হতে বের হয়ে নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। পরে পুণরায় অত্র হাসপাতালে এসে শেষ হয়। পরে হাসপাতালের সম্মেলন কক্ষে অতিথিবৃন্দ এবং ক্লাবফুট থেকে সুস্থ হয়ে ওঠা শিশুদের নিয়ে কেক কেটে দিবসটি উদ্যাপন করেন।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন ডায়াবেটিক এসোসিয়েশন জেনারেল হাসপাতালের সাধারণ সম্পাদক প্রফেসর এম এ হাফিজ, যুগ্ম সাধারণ সম্পাদক প্রফেসর এ কে এম মনোয়ারুল ইসলাম, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগি অধ্যাপদক ও অর্থপেডিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আলমগীর হোসেন, সহযোগি অধ্যাপক ও অর্থপেডিক বিভাগের ইউনিট প্রধান আব্দুস সোবাহান, ডায়াবেটিক এসোসিয়েশন জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক মামুন রহমান। শুভেচ্ছা বক্তব্যে ফিজিওথেরাপিস্ট ও ক্লিনিক ম্যানেজার মেহেদি হাসান বলেন, রাজশাহী জেলায় বর্তমানে ডায়াবেটিক এসোসিয়েশন জেনারেল হাসপাতাল এ এই কার্যক্রম পরিচালনা করছে। রাজশাহী জেলার ক্লিনিকটির ওয়াক ফর লাইফ ক্লাবফুট ক্লিনিকটি তত্বাবধান ও সার্বিক দিকনির্দেশনায় রয়েছেন- ডা. ওবায়দুল হক, সহকারী অধ্যাপক, অর্থোপেডিক বিভাগ, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও ডা. দীন মোহাম্মদ সোহেল, আবাসিক সার্জন, অর্থোপেডিক, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল।
ক্লিনিকটিতে এ পর্যন্ত ১৬০৫ জন শিশুর ক্লাবফুট বা মুগুর পা চিকিৎসার আওতাভুক্ত করেছে। যার মধ্যে ১৪৮০টির মতো শিশুকে টনোটমি নামক অপারেশন করা হয়েছে। প্রায় ৭০০ মতো শিশু ব্রেস ফলোআপ চিকিৎসার আওতায় রয়েছে। সপ্তাহে প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিরার এ ক্লিনিকটিতে এ চিকিৎসা সেবা চলমান রয়েছে বলে জানান তিনি।


প্রকাশিত: জুন ৬, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর