রাজশাহীতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে সংবর্ধনা

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে সংবর্ধনা প্রদান করেছে রাজশাহী ব্যাংকার্স ক্লাব। এসময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব মাহমুদা শারমিন বেনুকেও সংবর্ধিত করা হয়েছে। শুক্রবার (৩ জুন) রাজশাহী নগরীর একটি কনভেনশন সেন্টারে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, রাজশাহী শাখার নির্বাহী পরিচালক ও রাজশাহী ব্যাংকার্স ক্লাবের সভাপতি জীবন কৃষ্ণ রায়ের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও রাজশাহী ব্যাংকার্স ক্লাবের প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান এবং ওয়ান ব্যাংক, রাজশাহী শাখার ব্যবস্থাপক আব্দুল মান্নান প্রমূখ।
এসময় প্রধান অতিথির বক্তব্যে গভর্নর ফজলে কবির বলেন, দেশের ব্যাংক খাত বর্তমানে বড় চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম মূল্যস্ফীতি এবং বৈদেশিক মুদ্রার বিনিময় হার।
তিনি বলেন, ‘বড় এ দুই চ্যালেঞ্জের কারণে বড় ধরনের বাণিজ্য ঘাটতি হয়েছে। এটি মোকাবিলায় শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক নয়, সরকারি বেসরকারি সব বাণিজ্যিক ব্যাংককে সমষ্টিগতভাবে কাজ করতে হবে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় আমদানির ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ দিয়েছি। সেগুলো মেনে চললে আমরা চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব।’
তিনি আরও বলেন, ‘করোনার সময় আমরা যেভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করেছি বিদ্যমান চ্যালেঞ্জ সেভাবেই মোকাবিলা করতে সক্ষম হবো বলে আশা করছি।’
মহামারি করোনায় ১৮৯ জন ব্যাংকার মৃত্যুবরণ করেছেন জানিয়ে গভর্নর বলেন, ২০২০ সালে আমাদের মহামারির চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছিল। ওই সময় ব্যাংকের কার্যক্রম সচল রাখতে হয়েছে। ব্যাংকগুলো সম্মুখ সারিতে ছিল। চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে কিছু ক্ষতিও হয়েছে। বাংলাদেশ ব্যাংকেরসহ বিভিন্ন ব্যাংকের মোট ১৮৯ জন ব্যাংকার মৃত্যুবরণ করেছেন।


প্রকাশিত: জুন ৪, ২০২২ | সময়: ৬:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ