নওগাঁয় দুইদিন ব্যাপী বিজ্ঞান সেমিনারের উদ্বোধন

নওগাঁ প্রতিনিধি

জমকালো আয়োজনের মধ্যদিয়ে নওগাঁয় পর্দা উঠলো দুইদিন ব্যাপী বিজ্ঞান সেমিনারের। শুক্রবার সকালে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে নওগাঁ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এই বিজ্ঞান সেমিনারের আয়োজন করা হয়। প্রথমদিন সেমিনারে কলেজের ও অন্যান্য স্থানের প্রায় ৫শতজন হোমিও চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। সেমিনারে নওগাঁর প্রথিতযশা হোমিও চিকিৎসকরা হোমিও চিকিৎসার বিভিন্ন বিষয়ে পাঠদান করেন।

 

শনিবার বিকেলে জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনি অনুষ্ঠানে জেলা প্রশাসক ও নওগাঁ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের সভাপতি খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে ও নওগাঁ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ডা. মো. আব্দুল্লাহ-আল-সাফায়েত শামীমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের চেয়ারম্যান হোমিও রত্ন ডা. দিলীপ কুমার রায়। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের রেজিস্ট্রার-কাম-সেক্রেটারী আলহাজ্ব ডা. মো. জাহাঙ্গীর আলম। এছাড়াও জেলা ও উপজেলা প্রশাসন এবং স্থানীয় পর্যায়ের গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

 

এই সময় হোমিও চিকিৎসা সংক্রান্ত বিষয়ে দুইদিন শিক্ষামূলক নাটিকা প্রদর্শন করা হয়। এছাড়াও শুক্রবার ও শনিবার বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, এই অঞ্চলের মানুষের কাছে হোমিও চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্যে অধ্যক্ষ ডা. মো. আব্দুল্লাহ-আল-সাফায়েত শামীমের অক্লান্ত চেস্টায় গত ২০১৩সালে প্রতিষ্ঠা লাভ করে নওগাঁ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল।

 

এরপর থেকে সুনামের সঙ্গে হোমিও চিকিৎসার উপর শিক্ষা প্রদান করে নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানের শিক্ষিত বেকারদেরকে সহজলভ্য ভাবে হোমিও দীক্ষা প্রদান করে কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে। পাশাপাশি কোন প্রকারের পার্শ্ব প্রতিক্রিয়াহীন সহজলভ্য হোমিও চিকিৎসাকে এই অঞ্চলসহ দেশের মানুষের কাছে জনপ্রিয় করে তুলতে অগ্রনী ভূমিকা রেখে আসছে নওগাঁ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল। এছাড়াও এই হাসপাতাল এলাকার গরীব, অসহায় ও ছিন্নমূল শ্রেণির রোগীদের বিনামূল্যে হোমিও চিকিৎসা প্রদানের মাধ্যমে সেবাদান করে আসছে।

সানশােইন / শামি


প্রকাশিত: জুন ৩, ২০২২ | সময়: ৯:৫৭ অপরাহ্ণ | Daily Sunshine