দুর্গাপুরের ৮৩টি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘স্টুডেন্ট কাউন্সিল’ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, দুর্গাপুর: রাজশাহীর দুর্গাপুর উপজেলার ৮৩টি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। শিক্ষা জীবনের প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের গণতন্ত্রের শিক্ষায় উদ্বুদ্ধ করার পাশাপাশি বিদ্যালয়ে সুন্দর পরিবেশ সৃষ্টিতে শিক্ষকদের সহায়তা করা, দক্ষ নেতা ও সুনাগরিক হিসেবে গড়ে তোলাই এ নির্বাচনের মূল লক্ষ্য।

২০১১ সাল থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী দেশব্যাপী প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। এ নির্বাচনে প্রতিটি বিদ্যালয়ে সাতটি পদে নেতৃত্ব নির্বাচনের জন্য শিক্ষার্থীরা ভোট দেন। এর ধারাবাহিকতায় ২ জুন সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয়ে গেল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

উপজেলার সিংগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচনী কেন্দ্র ঘুরে দেখা গেছে, এখানে ভোটারের উপস্থিতি ছিলো প্রায় ৯০ ভাগ। যা অবিস্মরণীয়! সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোট গ্রহণ চলছে। অন্য নির্বাচন গুলিতে উদ্বিগ্ন থাকলেও এই নির্বাচনে পর্যবেক্ষক থেকে শুরু করে আনসার বাহিনীর সদস্যরা ছিলেন আনন্দিত। নির্বাচনে বিভিন্ন পদে অংশ নেয়া কয়েকজন খুদে শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যালয়ের উন্নয়নে ওরা কী করবে, তা নিয়ে তাদের ভাবনা মুগ্ধ করার মতো।

সিংগা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাক্তিবুল ইসলাম জানান, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা অন্যের মতামতকে গুরুত্ব দেওয়ার মাধ্যমে গণতন্ত্রের শিক্ষা লাভের পাশাপাশি ভবিষ্যতে সুযোগ্য দেশনেতা হিসেবে গড়ে ওঠার প্রাথমিক গুণাবলি অর্জন করবে। সারা দেশে এভাবেই উৎসবমুখর পরিবেশে হয়ে গেছে নির্বাচন। শিক্ষার্থীদের আগ্রহের মাত্রাও সব জায়গায় একই রকম।

তিনি বলেন, এই খুদে নেতারা এক সময় দেশের হাল ধরবে, মুক্তবুদ্ধির চর্চা করবে আর দুর্নীতমুক্ত সোনার বাংলা গড়বে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মকলেছুর রহমান বলেন, সারাদেশের ন্যায় দুর্গাপুর উপজেলার ৮৩টি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। অত্যন্ত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনী পরিবেশ দেখে আজকের শিশুরা তাদের আগামী দিনের নেতা নির্বাচিত করবেন এবং প্রাতিষ্ঠানিক শিক্ষায় সুস্থ ধারার পরিবেশ বজায় রাখতে অগ্রণী ভূমিকা পালন করবেন।


প্রকাশিত: জুন ২, ২০২২ | সময়: ৩:২৩ অপরাহ্ণ | সানশাইন