সর্বশেষ সংবাদ :

‘স্মার্টফোনে আসক্তি: পড়াশোনায় ক্ষতি’ শীর্ষক সেমিনার অনষ্ঠিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ৪৩ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্যাপন উপলক্ষ্যে ‘স্মার্টফোনে আসক্তি : পড়াশোনায় ক্ষতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় এ সেমিনার আয়োজন করে।
সোমবার রাজশাহী কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এন,এম মঈনুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে কী-নোট উপস্থাপন করেন রাজশাহী কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: নাজিম উদ্দিন। কী-নোটের উপর আলোচনা করেন রাজশাহী কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: আব্দুল মালেক সরকার এবং নিউ গভঃ ডিগ্রি কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শিব শঙ্কর সেন। অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী রেঞ্জের ডিআইজি মো: আব্দুল বাতেন, আরএমপির পুলিশ কমিশনার মো: আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল ও রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা: আব্দুল খালেক।
প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, আসক্তি হলো কোন কিছুর উপর নির্ভরশীল হয়ে পড়া। স্মার্টফোন ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে তোমরা জানো। এটি কতটা ভালো এবং কতটা মন্দ। তোমরা প্রযুক্তি ব্যবহার করবে কিন্তু আসক্তিতে জড়াবে না। পৃথিবীর সবচেয়ে বড় জ্ঞান ভান্ডার হলো ইন্টারনেট। মনে রাখতে হবে বই ও শিক্ষা প্রতিষ্ঠান তোমাদেরকে সঠিক পথ দেখাবে। চিন্তা-চেতনা প্রয়োগে স্মার্টফোনের যেটি ভালো সেটি গ্রহণ করবে আর যেটি মন্দ তা পরিহার করবে।
বক্তাগণ বলেন, মোবাইল ফোন শিশুর মস্তিস্কের বিকাশ ও সৃজনশীল কাজে সাহায্য করে না। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে মস্তিস্ক থেকে ইনোভেশন বের হয় না। মোবাইল ফোন মানুষের চিন্তা-চেতনাকে নষ্ট করে যার কারণে তারা সাইবার অপরাধে জড়িয়ে পড়ে। তাঁরা আরও বলেন, মোবাইল ফোনের সঠিক ব্যবহার না করে যদি আমরা আসক্তির দিকে ঝুঁকে পড়ি তবে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে না। সেমিনার শেষে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী তিনটি দলের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


প্রকাশিত: মে ৩১, ২০২২ | সময়: ৬:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ