সর্বশেষ সংবাদ :

বাগাতিপাড়ায় লিচুর বাম্পার ফলন

বাগাতিপাড়া সংবাদদাতা: জেলার বাগাতিপাড়ায় লিচুর বাম্পার ফলন হয়েছে। সেই সঙ্গে দামও ভালো পেয়ে খুশি লিচু চাষীরা। চলতি মৌসুমে আবহাওয়া সম্পূর্ণ অনুকূলে থাকায় এলাকায় লিচুর ফলনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে প্রায় তিন গুণ।
স্থানীয় কৃষি দপ্তরের তথ্য মতে, উপজেলায় প্রায় ৬৯০ বিঘা জমিতে লিচুর বাগান রয়েছে। এ বছর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা ছিল ৭৬৭ মেট্রিকটন। আর বাগানগুলোর প্রায় ৯৫ ভাগ গাছেই লিচু ধরেছে। বড় ধরনের কোনো দুর্যোগ না হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩ গুণ বেশি লিচু হওয়াার সম্ভাবনা রয়েছে। ফলে উপজেলায় প্রায় ৭ থেকে সাড়ে ৭ কোটি টাকা লিচুর বাণিজ্য হবে বলে দাবি উপজেলা কৃষি বিভাগ।
সরেজমিনে দেখা যায়, এই উপজেলায় সবচেয়ে বেশি লিচুর চাষ হয় বেগুনিয়া, আরাজিমারিয়া, যোগিপাড়া, জামনগর, গালিমপুর, নূরপুর, রহিমানপুর এবং তকিনগর এলাকায়। ইতোমধ্যে বুম্বাই ও স্থানীয় (আঁটি) জাতের লিচু বিক্রি হচ্ছে। বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার পাইকাররা এসে সরাসরি বাগান থেকে লিচু কিনে নিয়ে যাচ্ছেন। বোম্বাই জাতের লিচু চাষিদের কাছে থেকে প্রতি হাজার লিচু ১ হাজার ৭০০ থেকে দু’ হাজার টাকা হারে বিক্রি করছে বলে দাবি স্থানী চাষিদের।
নূরপুর এলাকার লিচু চাষি শহিদুল ইসলাম শদু বলেন, এ বছর আমার পাঁচ বিঘা বোম্বাই জাতের বাগানে ভালো লিচু ধরেছে। পাইকাররা বাগানে এসে লিচুর দামও করছেন। আশা করছি সাড়ে পাঁচ লাখ টাকায় দুই-একদিনের মধ্যে বিক্রয় করতে পারব। লিচুর ফলন ও দামে পেয়ে খুশি তিনি।
সোনাপাতিল এলাকার লিচু বাগান মালিক রুহুল আমিন জানান, তার চার বিঘা জমির লিচু বাগানের প্রতিটি গাছেই লিচু ধরেছে এ বছর। ইতিমধ্যে পাইকাররা প্রতি হাজার লিচু ১ হাজার ৮০০ টাকায় বাগান থেকে কিনে নিয়ে যাচ্ছেন। এপর্যন্ত ১ লাখ ৮০ হাজার টাকার লিচু বিক্রি করেছি। আশা করছি এই বাগান থেকে প্রায় সাড়ে ৪ লাখ টাকার লিচু বিক্রি করতে পারব।
বরিশালের বাকেরগঞ্জ থেকে লিচু কিনতে আশা পাইকারী ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, কয়েক দিন ধরে এই উপজেলার বিভিন্ন স্থান থেকে ১ হাজর ৭০০ থেকে ২ হাজর টাকায় পাইকারি লিচু কিনে বরিশাল পাঠায়ছি। প্রতিদিন প্রায় ষাট থেকে সত্তর হাজার লিচু নিজ এলাকায় পাঠিয়েছেন বলে দাবি করেন তিনি ।
উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় বাগাতিপাড়ায় এ বছর লিচুর বাম্পার ফলন হয়েছে। আর দাম ভালো থাকায় চাষিরাও লাভবান হচ্ছেন চাষিরা বলে বলে দাবি করেন তিনি।


প্রকাশিত: মে ৩০, ২০২২ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর