দুইদিনে রাকাব ১৫৬ কোটি টাকা ঋণ আদায়

স্টাফ রিপোর্টার : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর সকল শাখায় একযোগে ঋণ আদায় ক্যাম্প সফলভাবে সম্পন্ন হয়েছে। গত দুই দিন (২৪ ও ২৫ মে) এই ক্যাম্পে মোট ৮১৬৩ জন ঋণ গ্রহিতার নিকট থেকে প্রায় ১৫৬ কোটি টাকা ঋণ আদায় করা হয়।
আদায়কৃত ঋণের মধ্যে শ্রেণিকৃত ঋণের পরিমাণ ২৪ কোটি ৪১ লাখ টাকা, চলতি বছর জুনে শ্রেণিকৃত হবে (ডাবলুসিএল-২) এধরণের ঋণ ৫৮ কোটি ১৫ লাখ টাকা এবং পুনঃতফশীলকৃত ঋণ ১৪ কোটি ৭৭ লাখ টাকা। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং ০৫/২০১৯ এর এক্সিট সুবিধার আওতায় ও অন্যান্য ঋণ হতে আদায় হয় ৫৮ কোটি ৬৭ লাখ টাকা।
মোট আদায়কৃত ঋণের মধ্যে রাজশাহী বিভাগ ৭৭ কোটি ১৪ লাখ, রংপুর বিভাগ ৭৮ কোটি ১৬ লাখ এবং স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী ৪৬ লাখ টাকা ঋণ আদায় করে। ক্যাম্পে ঋণ আদায়ের পাশাপাশি বিভিন্ন হিসাবের মাধ্যমে প্রায় ২০ কোটি টাকা নতুন আমানত সংগ্রহসহ উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হয়। অবলোপনকৃত ঋণ হতে ২৬ লাখ টাকা আদায় এবং খেলাপী ঋণ থেকে স্থগিত সুদ (অনাদায়ী সুদ) আদায়ের মাধ্যমে ব্যাংকের আয়খাতে ৩ কোটি ৯১ লাখ টাকা স্থানান্তর করা হয়।
দুইদিন ব্যাপী এই ঋণ আদায় ক্যাম্পে ব্যাংকের উর্ধ্বতন নির্বাহীগণসহ বিভিন্ন জোনের জোনাল ব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন। ঋণ আদায় ও আমানত সংগ্রহে গাতিশীলতা আনায়নের পাশাপাশি সরকারে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে রাকাব-এর সকল শাখা অর্থাৎ ৩৮৩টি শাখায় অনলাইন ব্যাংকিং (সিবিএস), আরটিজিএস, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, সয়ংক্রিয় চালান প্রক্রিয়া (এ-চালান) ও এসএমএস ব্যাংকিং চালু করা হয়েছে।
এরই ধারাবাহিকতায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রান্তিক কৃষক ও আপামর জনসাধরণের হাতের মুঠোয় ডিজিটাল ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ২৩ মাচ থেকে রাকাব-এ মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিং চালু হয়েছে। যার ফলে এখন গ্রাহকগণ ঘরে বসেই যেকোন সময় লেনদেনসহ বিভিন্ন ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারছেন। ব্যাংক ব্যবস্থাপনা আশাপ্রকাশ করেন ঋণ আদায়, আমানত সংগ্রহ ও ডিজিটাল ব্যাংকিং সেবা ক্রমান্বয়ে বৃদ্ধির মাধ্যমে আগামী জুন ২০২২ হিসাব সমাপনীতে সকল প্যারামিটারে রাকাব কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে।


প্রকাশিত: মে ২৭, ২০২২ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ