‘আত্মহত্যা নিয়ে গবেষণার উপযুক্ত প্রতিষ্ঠান রাবি’

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

বাংলাদেশে আত্মহত্যা নিয়ে গবেষণার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়কে (রাবি) একটি উপযুক্ত প্রতিষ্ঠান বলে মন্তব্য করেছেন রাজশাহী রেঞ্জ পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক জয়দেব ভদ্র।  শনিবার দুপুরে উপাচার্যের কনফারেন্স কক্ষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে পুলিশের একটি প্রতিনিধি দলের মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

আলোচনাকালে জয়দেব ভদ্র বলেন, রাজশাহী বিভাগে আত্মহত্যার হার গড় জাতীয় হারের চেয়ে প্রায় ৩% বেশি যা অত্যন্ত উদ্বেগজনক। পুলিশ আত্মহত্যাজনিত মামলাগুলি তদন্ত করে বলে আত্মহত্যার প্রকৃতি ও কারণ সম্পর্কে অবহিত থাকে। পারিপার্শ্বিক পরিবেশ-পরিস্থিতিসহ সামগ্রিকভাবে আত্মহত্যার কারণ নির্ণয়ে গভীর গবেষণা প্রয়োজন। আর সে কাজের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি উপযুক্ত প্রতিষ্ঠান। গবেষণার কাজে পুলিশের পক্ষ থেকে গবেষকদেরকে তথ্য-উপাত্তসহ অন্যান্য আনুসাঙ্গিক সহায়তা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আলোচনায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে এই গবেষণায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজনীয় নির্দেশনাও প্রদান করেন। এ ধরনের গবেষণার সুপারিশ নীতিনির্ধারণে সহায়তা করবে বলে উপাচার্য মনে করেন। গবেষণার বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে অবিলম্বে উভয় পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও সভায় আলোচনা হয়।

এসময় অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. নূরে আলম সিদ্দিকী, মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনোয়ারুল হাসান সুফি, রাজশাহী রেঞ্জ পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক টিএম মোজাহিদুল ইসলাম ও ক্রাইম ম্যানেজমেন্ট শাখার পুলিশ সুপার আব্দুস সালামসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: মে ২১, ২০২২ | সময়: ৮:২০ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর