সর্বশেষ সংবাদ :

বাঘায় প্রানের উৎসব বৈশাখ উদযাপন

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর বাঘায় মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাঙালির প্রানের উৎসব পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। সকাল ১১ টায় মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ দিবসটি পালন করা হয় ।

ঋতু ভিক্তিক এই অনুষ্ঠানকে ঘিরে এ বছর পবিত্র রমজান উপলক্ষে পান্তা-ইলিশ এর আয়োজন না থাকলেও এই উৎসবকে কেন্দ্র করে নতুন সাজে সেজেছিল সবাই। বাঙালী অধ্যুষিত এই জনপদে সার্বজনীন ও অসাম্প্রদায়িক “পহেলা বৈশাখ” উৎসবটি পালিত হয়ে আসছে অনেক আগ থেকে। এখানে জাতি, ধর্ম ,বর্ণ ও দলমত নির্বিশেষে এ দিনটি পালিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত এ সভায় বিশেষ অতিথির বক্তব্যে বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলু বলেন, মঙ্গল শোভা যাত্রার সাথে ধর্মের কোন সম্পর্ক নাই। জাতী দ্বিধা দ্বন্দ্বে ভুগবে এ রকম কোন কাজ আমরা করবো না। আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে হলে আরো বড় করে নববর্ষ পালন করতে হবে।

তিনি বলেন, বসন্ত বিদায় নিয়েছে তার সব রূপ-রঙ নিয়ে। প্রকৃতিতে ধীরে ধীরে বাড়ছে রুদ্রতাপ। বাংলা ভাষাভাষী মানুষের জীবনে এলো নতুন বছর উৎসবের রঙিন দিন। আজ সারা দেশের মানুষ মেতে উঠবে নাচ-গান তথা বিভিন্ন উৎসবে-আনন্দে।

সভায় নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে বাংলা নববর্ষ হিসেবে আজকের এই দিনটি বিশেষ উৎসবের সাথে পালিত হয়। ২০১৬ সালে, ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক বটমুল চত্বরে আয়োজিত এই উৎসব শোভা যাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন , বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, নির্বাচন অফিসার মজিবুল আলম, পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলী ও কয়েকজন ক্ষুদে শিক্ষার্থী।


প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২ | সময়: ২:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর