সর্বশেষ সংবাদ :

ইউক্রেন থেকে ফিরতে চান মাত্র ৬০ বাংলাদেশি

ঢাকা অফিসঃ ইউক্রেনে যুদ্ধ চলছে। যুদ্ধের আগে দেশটিতে প্রায় ১২শ’ বাংলাদেশি ছিলেন। তবে তাদের বেশিরভাগই দেশে ফিরতে চাইছেন না। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ৩ দেশে আশ্রয় নেওয়া ৬০ জন ফিরতে চান। দেশগুলো হচ্ছে পোল্যান্ড, মলদোভা এবং রোমানিয়া।

তিনি বলেন, ইউক্রেন থেকে ৪৭০ বাংলাদেশি মলদোভা, রোমানিয়া এবং পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। তারা বেশিরভাগ নিজস্ব ব্যবস্থাপনায় আছে। এর মধ্যে ৪৫ জন পোল্যান্ডে সরকারি ব্যবস্থাপনায় আছে। তারা ফেরত আসতে চায়।

সোমবার দিনশেষে ইউক্রেন ছেড়ে আসা বাংলাদেশির সংখ্যা পাঁচশ হতে পারে জানিয়ে তিনি বলেন, ইউক্রেনে আটকে থাকা সাতশ’র মত বাংলাদেশির সঙ্গে যোগাযোগে আছে।

প্রতিমন্ত্রী বলেন, কিভাবে তাদের ফেরত আনা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। পোল্যান্ডে ৪৫ জনকে রাখা কোনও বিষয় না। পোলিশ সরকার তাদের ১৫ দিন পর্যন্ত থাকতে দেবে। আগামী ২-৪ দিনের মধ্যে আনা হবে না জানিয়ে তিনি বলেন, এত অল্প মানুষকে আনার জন্য বিমান পাঠানো দরকার নাই।

ইউক্রেনে বেশ কিছু সংখ্যক অবৈধ বাংলাদেশি আছেন। তাদের প্রত্যাবাসনে আইওএম কাজ করছে বলেও জানান প্রতিমন্ত্রী।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিষয়ে তিনি বলেন, রাশিয়ান দূতাবাসের সঙ্গে যোগাযোগ হয়েছে। ইমিডিয়েট কোনও সমস্যা নেই। কাজের গতি শ্লথ হবে না।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২ | সময়: ১১:৪৮ অপরাহ্ণ | সুমন শেখ