সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ফেসবুকে মিথ্যা তথ্য ছড়ানোর দায়ে একজনের জেল

স্টাফ রিপোর্টার : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা ও মানহানিকর তথ্য পোস্ট করায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছেন রাজশাহীর একটি আদালত। একই সঙ্গে তাকে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও নয় মাসের কারাদন্ড দেয়া হয়। রোববার দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানিয়েছেন।
সাজাপ্রাপ্ত আসামীল নাম তৌফিক সিদ্দিক ওরফে তড়িৎ তরফদার (৪৯)। তিনি নওগাঁর সদর উপজেলার চকদেব ডাক্তারপাড়া গ্রামের মৃত আবদুর রহমান তরফদারের ছেলে। ২০১৯ সালের ৭ আগস্ট একই গ্রামের এক নারী (৫৫) তার বিরুদ্ধে নওগাঁ সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেছিলেন।
আইনজীবী ইসমত আরা বলেন, ফেসবুকে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগে তৌফিকের বিরুদ্ধে ওই মামলা করা হয়। মামলার বিচার চলাকালে আদালতে পাঁচজন সাক্ষ্য দিয়েছেন। এতে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এ জন্য আসামির উপস্থিতিতে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ধারায় তিন বছরের সশ্রম কারাদন্ড দেয়ার পাশাপাশি তিন লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার অর্থ অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।
অপরদিকে, মানহানির অভিযোগে ২৩ ধারায় আদালত আসামিকে আরও দুই বছরের সশ্রম কারাদন্ড দেন এবং দুই লাখ টাকা জরিমানা করেন। জরিমানার অর্থ পরিশোধ না করলে আসামিকে আরও তিন মাসের কারাদন্ড ভোগ করতে হবে।
ইসমত আরা বেগম বলেন, একটি সাজা শেষ হলে অন্যটি কার্যকর হবে। আর ভুক্তভোগী জরিমানার অর্থ পাবেন। এ রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২ | সময়: ৮:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর