নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন চালুর প্রস্তাব আতিউরের

সানশাইন ডেস্ক: নিজের ঘর না থাকায় বরগুনার বেতাগী উপজেলায় ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ তার ১৪ বছরের মেয়েকে নিয়ে বাস করছিলেন প্রতিবেশীর গোয়ালঘরে। এমন সঙ্কটে আছেন প্রবীণ অনেকে। নিজের ঘর না থাকায় বরগুনার বেতাগী উপজেলায় ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ তার ১৪ বছরের মেয়েকে নিয়ে বাস করছিলেন প্রতিবেশীর গোয়ালঘরে। এমন সঙ্কটে আছেন প্রবীণ অনেকে। ফাইল ছবি
বয়োজ্যেষ্ঠ নাগরিক ও হতদরিদ্র মানুষকে সার্বজনীন পেনশনের আওতায় আনার পরিকল্পনা সাজানোর কথা এর আগে মন্ত্রী মান্নান এক অনুষ্ঠানে জানিয়েছিলেন। এর আগে ২০১৬ সালের বাজেট বক্তৃতায় সরকারির পাশাপাশি বেসরকারি খাতকেও পেনশনের আওতায় আনার চিন্তার কথা বলেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
তিনি তখন বলেছিলেন, দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর মাত্র ৫ শতাংশ সরকারি চাকরিতে নিয়োজিত, তারাই পেনশন সুবিধা পান। বাকি ৯৫ শতাংশের মধ্যে প্রায় ৮ শতাংশ গ্রাচ্যুইটি সুবিধা পেলেও অন্যদের জন্য সে সুবিধাও নেই। বয়োজ্যেষ্ঠ সবাইকে পেনশন দেওয়ার ভাবনার কারণ ব্যাখ্যা করে তিনি বলেছিলেন, মানুষের গড় আয়ু বাড়ার কারণে প্রবীণদের সংখ্যা যেমন বাড়ছে, বিপরীতে নগরায়নের ফলে প্রবীণদের আর্থিক ও সামাজিকভাবে নিরাপত্তাহীন হওয়ার ঝুঁকিও বাড়ছে। তাই প্রবীণদের শেষ জীবনে আর্থিক সুরক্ষায় সার্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তন এখন ‘সময়ের দাবি’।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২ | সময়: ৬:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর