সর্বশেষ সংবাদ :

লাউ চাষে বাড়তি আয়

বদলগাছী প্রতিনিধি: বদলগাছীত লাউ চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন উপজেলার লাউ চাষীরা। স্বাস্থ্যসম্মত উপকারী সবজি ফসল লাউ চাষ সংসারের দারিদ্রতার কৃষকের মুখে হাসি ফুটাচ্ছে। বাজারে এখন প্রতিটি লাউ ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
একজন কৃষক প্রতি হাটেই ৫০ থেকে ৬০পিস করে লাউ বাজারে নিয়ে আসছে। উপজেলার ইসমাইলপুর গ্রামের গয়ের আলীর ছেলে বাবু বলেন আমি ৫ কাঠা জমিতে লাউ চাষ করেছে সেখান থেকে প্রতি হাটে ৩০ থেকে ৩৫টি লাউ বাজারে আনতে পারছি।
তিনি আরো বলেন এই অসময়ে প্রতি হাটে একটি লাউ বিক্রি হয় ২৫ থেকে ৩৫ টাকা পর্যন্ত তাতে আমার সংসারের সব খরচ উঠে আসে। একয় গ্রামের সেলিম, হোসেন আলী অনেকে বলেন শীতকালীন সময়ে আমাদের এলাকায় কম বেশী প্রায় সবাই লাউ সহ বিভিন্ন সবজি চাষ করে। কোলা পুখুরিয়া গ্রামের কৃষক আব্দুস সালাম সাইন বলেন ১০ কাটা জমিতে লাউ চাষ করে ২দিন পরপর ৪০ থেকে ৫০টি লাউ উঠছে। লাউ বিক্রি করে সংসারের যাবতীয় খরচ চালিয়ে যাচ্ছি।
জগনাথপুর গ্রামের খবিরের ছেলে রশিদুল ইসলাম জানান ফারুক হোসেন জানান আমাদের এই এলাকায় শুধু লাউ নয় সব ধরনের সবজি চাষ আবাদ হয়। প্রতি হাটেই সবাই ১৫শ থেকে ২৫শ টাকার বিভিন্ন ফুলের ফসল থেকে টাকা আসে। ২ মাাসে ২০ থেকে ২৫ হাজার টাকার লাউ বিক্রি হবে। এর মধ্যেই ৫-৭ হাজার টাকা খরচ হয়। লাউ চাষে পরিশ্রম খুবই কম ফলে কমবেশি সবাই এ ফসল করে।
বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন লাউচাষ একটা বাড়তি আয়ের উৎস কারণ এখানে বেশি পরিশ্রম বা খরচ করতে হয় না। বদলগাছী উপজেলায় এবার প্রায় ৫০ হেক্টর জমিতে লাউ চাষ আবাদ হয়েছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২ | সময়: ৬:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর