সর্বশেষ সংবাদ :

রামেক হাসপাতালে দুজনের মৃত্যু রাজশাহী বিভাগে একদিনে ৫৫৩ জনের করোনা শনাক্ত

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিভাগের আট জেলায় গেল ২৪ ঘণ্টায় ২ হাজার ২২৫ জনের নমুনা পরীক্ষায় ৫৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার অনুপাতে বিভাগে এখন করোনা শনাক্তের হার ২৪ দশমিক ৮৫ শতাংশ। এ সময় রাজশাহী জেলার দুইজনের মৃত্যু হয়েছে।
মঙ্গলবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদন বিশ্লেষণে দেখা গেছে, রাজশাহী বিভাগে এ পর্যন্ত করোনা ধরা পড়েছে ১ লাখ ১৫ হাজার ৬৬৫ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা ধরা পড়েছে ৫৫৩ জনের। এই এক দিনে রাজশাহী জেলায় ৫৩৯ জনের নমুনা পরীক্ষায় ১৩৬ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের শতকরা হার ২৫ দশমিক ২৩ শতাংশ।
বিভাগের চাঁপাইনবাবগঞ্জে ১৩২ জনের নমুনা পরীক্ষায় ৩১ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের হার ২৩ দশমিক ৪৮ শতাংশ। নাটোরে ৮৭ জনের নমুনা পরীক্ষায় ৩২ জনের করোনা ধরা পড়েছে। জেলায় করোনা শনাক্তের হার ৩৬ দশমিক ৭৮ শতাংশ।
এছাড়া নওগাঁয় ১২২ জনের নমুনা পরীক্ষায় ২৩ জনের করোনা ধরা পড়েছে। জেলায় করোনা শনাক্তের হার ১৯ শতাংশ। পাবনায় ৬০৩ জনের নমুনা পরীক্ষায় ১৬২ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের শতকরা হার ২৬ দশমিক ৮৬ শতাংশ।
অপরদিকে সিরাজগঞ্জে ২৬৯ জনের নমুনা পরীক্ষায় ৮৯ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের হার ৩৩ দশমিক ০৮ শতাংশ। বগুড়ায় ৩৫৪ জনের নমুনা পরীক্ষায় ৬৭ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের হার ১৮ দশমিক ৮২ শতাংশ। এছাড়া জয়পুরহাটে ১১৯ জনের নমুনা পরীক্ষায় ১০ জনের করোনা ধরা পড়েছে। এই জেলায় করোনা শনাক্তের হার ১০ দশমিক ৯২ শতাংশ।
এদিকে বিভাগজুড়ে এ পর্যন্ত ১ হাজার ৭২৩ জনের প্রাণ নিয়েছে করোনা। বিভাগে সর্বোচ্চ ৬৭০ জন মারা গেছে বগুড়ায়। এছাড়া রাজশাহীতে ৩৩২, নাটোরে ১৭৬, চাঁপাইনবাবগঞ্জে ১৬৩, নওগাঁয় ১৪৮, সিরাজগঞ্জে ৯৭, জয়পুরহাটে ৬৭ এবং পাবনায় ৪০ জনের মৃত্যু হয়েছে এই মহামারিতে।
এ পর্যন্ত বিভাগজুড়ে করোনা জয় করেছেন ১ লাখ ২ হাজার ৬৩১ জন। এর মধ্যে গত এক দিনে সুস্থ হয়েছেন ৬৬১ জন। এ পর্যন্ত করোনা নিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৯ হাজার ১২১ জন। গত এক দিনে হাসপাতালে এসেছেন ৪২ জন। বর্তমানে করোনা নিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ২২৫ জন। গত এক দিনে কোয়ারেন্টাইন শেষ করেছেন ২০৩ জন। আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন ১০৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮১ জন।
এদিকে সর্বশেষ তথ্যানুয়ায়ী রামেক হাসপাতালে প্রাণঘাতি করোনা সংক্রমণে আরও ২ জন মারা গেছেন। চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা ইউনিটে তারা মারা যান।
রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালের আইসিইউ ও ২৯/৩০ নং ওয়ার্ডে একজন করে মারা গেছেন। তারা দুজনই পুরুষ। একজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। অন্যজনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২ | সময়: ৬:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর