সর্বশেষ সংবাদ :

আল্টিমেটাম শেষেই আন্দোলনের হুমকি রাজশাহী নার্সিং কলেজ শিক্ষার্থীদের

স্টাফ রিপোর্টার : আল্টিমেটাম শেষে দাবি পুরণ না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন রাজশাহী নার্সিং কলেজের শিক্ষার্থীরা। সেশনজট কমানোর উদ্যোগ নিতে শিক্ষার্থীরা তিন কর্মদিবস আল্টিমেটাম দিয়েছিলেন। আল্টিমেটাম শেষ হচ্ছে সোমবার। কিন্তু রবিবার পর্যন্ত শিক্ষার্থীরা কোন সাড়া না পাওয়ায় কঠোর আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন।
রবিবার সকালে রাজশাহী নার্সিং কলেজ ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করে তারা এ ঘোষণা দেন। এর আগে গত বৃহস্পতিবার তারা ক্যাম্পাসে বিক্ষোভ করে রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য ডা. এ জেড এম মোস্তাক হোসেনকে তিনদিনের আল্টিমেটাম দিয়েছিলেন।
সংবাদ সম্মেলনে বিএসসি ইন নার্সিং কোর্সের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, কলেজের ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ এবং ২০২০-২০২১ সেশনের চার বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং কোর্সের শিক্ষার্থীরা সেশনজটে পড়েছেন। একই ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে নার্সিংয়ে ভর্তি হওয়া ঢাকা ও চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষার্থীরা তাদের চেয়ে দেড় বছর এগিয়ে। কিন্তু রামেবি অধিভুক্ত শিক্ষার্থীরা পিছিয়ে রয়েছেন। এতে তাদের জীবন থেকে মূল্যবান সময় হারিয়ে যাচ্ছে। এখন আন্দোলন ছাড়া কোন উপায় নেই।
মেহেদী হাসান জানান, এখন পর্যন্ত তাদের কোন আশ্বাস কিংবা সেশনজট নিরসনের উদ্যোগের কথা জানানো হয়নি। সোমবার আল্টিমেটামের সময় শেষ হওয়ার পর াারা টানা কর্মসূচি শুরু করবেন। রাজপথে নেমে মানববন্ধন-বিক্ষোভ কর্মসূচি চলবে। করোনার এমন ঊর্দ্ধমুখি সংক্রমণের মধ্যেও তাদের এ ধরনের কর্মসূচির জন্য রামেবি কর্তৃপক্ষই দায়ী থাকবে বলেও হুমিয়ারি দেন শিক্ষার্থীরা।
জানতে চাইলে রামেবি ভিসি ডা. এ জেড এম মোস্তাক হোসেন বলেন, ‘উদ্যোগ নেওয়া হচ্ছে। ইতোমধ্যে অধিভুক্ত সব কলেজের অধ্যক্ষদের সঙ্গে মিটিং করেছেন নার্সিংয়ের ডীন। সমাধানটার সমাধান কীভাবে করা যায় সে বিষয়ে পরিকল্পনা করা হচ্ছে। এখন আন্দোলনের প্রয়োজন নেই।’ তিনি শিক্ষার্থীদের শান্ত থাকার আহব্বান জানিয়েছেন।


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ | সময়: ৭:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ