বদলগাছীতে লক্ষ্যমাত্রার অধিক জমিতে গমচাষ

বদলগাছী প্রতিনিধি: বদলগাছীতে লক্ষ্য মাত্রার চেয়ে অধিক জমিতে গম চাষাবাদ হয়েছে।
সরেজমিনে বদলগাছী উপজেলার মথুরাপুর, বালুভরা, আধাইপুর, পাহাড়পুর, মিঠাপুর কোলা, বিলাশবাড়ী ও বদলগাছী ইউনিয়নের মাঠ ঘুরে পর্যাপ্ত পরিমাণ গম চাষের এই দৃশ্য দেখা গেছে।
বিলাশবাড়ী ইউনিয়নের হলুদ বিহার গ্রামের মজিদুল, বাবলু সহ একাধিক কৃষক বলেন, বর্তমান ফসল উত্তোলনের সময় বাজারে ধানের দাম কম থাকায় ধান উৎপাদন করে খরচের টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছেনা। বাজারে ধানের দামের থেকে গমের দাম বেশি থাকায় ও গম চাষে কম খরচ করে লাভ অনেক বেশি হওয়ায় এই উপজেলার কৃষকরা গম চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছে।
আধাইপুর ইউনিয়নের কৃষক ইউনুছার রহমান বলেন, বদলগাছী কৃষি অধিদপ্তর থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্বুদ্ধকরণ সভা করছে। বাজারে ধানের দাম অনেক কম। যার ফলে এলাকায় এবার গম চাষাবাদের সংখ্যা অনেক বেড়েছে । তিনি আরও বলেন, বিশেষ করে চারা অঞ্চলে গম চাষের সংখ্যা অনেক বেশি বেড়েছে।
বদলগাছী ইউনিয়নের কৃষক জিল্লু, খাজামুদ্দীন ও রহমত বলেন, আমরা গম চাষাবাদ প্রায় তুলে দিয়েছিলাম কিন্তু বর্তমান বাজারে ধানের দাম অনেক কম থাকায় আর গমের দাম বেশি থাকায় আমরা আবারও এ ফসলের দিকে ঝুকে পড়েছি ।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় গম চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৮৬০ হেক্টর , আর অর্জিত হয়েছে ৯০০শত হেক্টর। যা চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাঁড়িয়ে অধিক জমিতে গম চাষাবাদ বেশি হয়েছে।
গম চাষে কম খরচ করে অধিক লাভের আশায় অন্যান্য ফসলের তুলনায় গম চাষাবাদ বেশি করছে এ উপজেলার কৃষকরা । এবং কয়েক বছর থেকে উত্তলোনের সময় বাজারে ধানের দামের তুলনায় গমের দাম অনেক বেশি থাকায় কৃষকদের এ ফসল চাষাবাদে আরও আগ্রহ বাড়ছে ।
বদলগাছী উপজেলা কৃষি অফিসার হাসান আলী বলেন, গম চাষাবাদে এলাকার কৃষকদের আগ্রহ বাড়ছে। কারণ আমি এ উপজেলায় যোগদানের পর থেকেই গম চাষ বৃদ্ধি করতে বিভিন্ন ইউনিয়নের গ্রামে গ্রামে কৃষকদের নিয়ে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য কৃষি অধিদপ্তর থেকে উদ্বুদ্ধকরণ সভা ব্যাপক ভাবে চালিয়ে যাচ্ছি। তাই কয়েক বছর থেকে গম চাষাবাদ বড়তে বাড়তে তা এবছর এসে দাঁড়িয়েছে ৯০০শত হেক্টরে। তিনি আরও বলেন, চলতি বছরে আবহাওয়া অনুকুলে থাকলে গমের বাম্পার ফলন হবে।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর