বাঘার শাহী দিঘীতে আলোচিত প্রতিবন্ধী বাবু পাগলা !

নুরুজ্জামান,বাঘা : শীতকে পরাস্থ করে বাঘার ঐতিহাসিক শাহী দিঘীর থৈথৈ পানিতে ভাসছেন মধ্য বয়সী এক প্রতিবন্ধী মানুষের তাজা শরীর । কেউ তার পরিচয় জানে না । তবে পানিতে ভাসার এই দৃশ্য দেখতে ভিড় করছেন শতশত মানুষ। সোমবার দুপুরে এমন দৃশ্য চোখে পড়ে বাঘার ঐতিহাসিক হযরত শাহদৌলার মাজার সংলগ্ন শাহী দিঘীতে। অত:পর কথা হয় প্রতিবন্ধী ঐ ব্যাক্তি ও তার সফর সঙ্গীদের সাথে।

আলাপচারিতায় জানা যায়, তার কর্মজীবন ও পরিচয় সম্পর্কে । আলোচিত এই ব্যাক্তির নাম বাবু শাহ্। তিনি জন্মগতভাবে একজন শারীরিক প্রতিবন্ধী। অনেকেই তাকে বাবু পাগলা বলে ডাকেন। তার একান্ত ইচ্ছে হলো মাজার জিয়ারত করে বেড়ানো , পাশাপাশি পানির মধ্যে কখনো বসে আবার কখনো ভাসমান অবস্থায় জিকির করা । পৌষের কনকনে শীত তাকে পরাস্থ করতে পারে না। তিনি সব সময় খালি গায়ে থাকতে অভ্যস্ত। গত কয়েক বছর পূর্বে তিনি ভারতের আজমীর শরীফ গিয়ে ছিলেন । তবে চলতি বছরের এক তারিখ থেকে তিনি (হুইল চেয়ারে) এবং তার ছয়জন সফর সঙ্গী পায়ে হেঁটে ২৪ টি মাজার জিয়ারত শেষে বাঘায় প্রবেশ করেছেন।

বাবু শাহার বাড়ি বগুড়া জেলার ধুনুড উপজেলা সদরে । তার পিতার নাম মোঃ আয়নাল হক, মা’ মদিনা বেগম। বাবা মায়ের দ্বিতীয় সন্তান বাবু শাহ। তিনি সাধারণ মানুষ থেকে একটু আলাদা । যে শীতে মানুষ গরম কাপড় ছাড়া থাকতে পারেনা সেই শীতে তিনি ছোট বেলা থেকে খালি গায়ে থাকতে অভ্যস্ত।

বাবু শাহ্ এর অলৌকিক কোন কর্মদক্ষতা নেই, জন্মগতভাবে পঙ্গু তথা শারিরিক প্রতিবন্ধী মানুষ তিনি। তবে প্রতিবন্ধী হলেও থেমে থাকেননি তার ইচ্ছে-শক্তি। ১০ বছরের সাধনা দিয়ে তৈরি করেছে এক বিশাল গণ্ডি তথা কর্মদক্ষতা । সেই গন্ডির রাজা তিনি নিজে । সাধারণ মানুষ যা পারে না বাবু শাহ্ তা করে দেখায় । বিশাল যমুনা নদীর গভীর পানিতে তার দীর্ঘ সময় ভেসে থাকার খবর অনেকেরই জানা । তিনি শুধু ভেসেই থাকেন না বরং গভীর পানিতে বসে থাকতেও অভ্যস্ত। যা দেখে অবাক হয়েছেন বাঘার শতশত মানুষ।

তার সফর সঙ্গী আমিনা পাগলী ও আব্দুল হালিম জানান, বাবু পাগলা কারো অনুদান গ্রহন করেন না। তিনি মানুষকে পায়ে হেঁটে চলার উপদেশ দেন। যে সকল খাবার পানিতে ভাষে সেই সব খাবার খান তিনি। তার ইচ্ছে দেশের সকল মাজার জিয়ারত করা। এ বছর পহেলা জানুয়ারি বগুড়া মহাস্থান গড়ের শাহ্ সুলতান এবং বোরহান শাহ এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে শুরু হয়েছে তার পথ চলা। ইতোমধ্যে রাস্তা সংলগ্ন ২৪ টি মাজার জিয়ারত শেষে বাঘায় এসছেন হযরত শাহদৌলার মাজার জিয়ারত করতে। এ জন্য তিনি গোসলে নেমেছেন শাহী দিঘীতে। এখানকার মাজার জিয়ারত শেষ হলে তিনি রাজশাহীর উদ্দেশ্যে রওনা হবেন বলে উল্লেখ করেন তার সফর সঙ্গীরা।


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ | সময়: ৬:০৮ অপরাহ্ণ | সুমন শেখ