রাবিতে ষষ্ঠ আইসি৪এমই২ আন্তর্জাতিক সম্মেলন শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ রবিবার থেকে ষষ্ঠ কম্পিউটার, কমিউনিকেশন, কেমিক্যাল, মেটারিয়ালস অ্যান্ড ইলেট্রনিক্স ইঞ্জিনিয়ারিং শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে প্রকৌশল অনুষদের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।
অনুষ্ঠানে সম্মেলন বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের প্রফেসর মো. আবু বিন হাসান সুসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. রফিকুল ইসলাম শেখ, রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ সেকশনের নির্বাহী কমিটির সভাপতি প্রফেসর মো. মশিউল হক।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের সভাপতি রাবি প্রকৌশল অনুষদের সদ্য সাবেক অধিকর্তা ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মো. একরামুল হামিদ ও ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সাধারণ সম্পাদক প্রফেসর মো. আনোয়ারুল কবীর ভূঁইয়া। প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর আবু জাফর মু. তৌহিদুল ইসলামও সেখানে বক্তৃতা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান এলসেভিয়ার থেকে প্রকাশিত রাবি ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের প্রফেসর ও সভাপতি ড. মো. ইব্রাহীম হোসেন মন্ডল সম্পাদিত ২টি বইয়ের মোড়ক উন্মোচনও অনুষ্ঠিত হয়।
দুই দিনব্যাপী এই সম্মেলনে উদ্বোধনী অধিবেশন ছাড়াও ২টি কিনোট ও ১১টি ইনভাইড টক এবং ১টি বিশেষ সেশন ও ১৪টি টেকনিক্যাল সেশনে প্রায় ১২৩টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এ ছাড়া উদ্ভাবনী ধারণা প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত আছে।
এই সম্মেলনে দেশ-বিদেশ থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিশেষজ্ঞগণ অংশ নিচ্ছেন। উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংশ্লিষ্ট অনুষদসমূহের অধিকর্তা ও শিক্ষকবৃন্দ, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালন করেন ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সিনথিয়া শবনম মৌ।
প্রসঙ্গত, জাপানের কিউসু ইনস্টিটিউট অব টেকনোলজি ও ওঊঊঊ বাংলাদেশ সেকশনের সহযোগিতায় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২১ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর