সর্বশেষ সংবাদ :

কোভিড: মৃত্যু বাড়লেও রোগী শনাক্ত কমেছে

সানশাইন ডেস্ক: দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা একদিনে দ্বিগুণ বেড়ে ছয়জন হয়েছে। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ১৭৬ জনের মধ্যে, যা আগের দিনের তুলনায় কম। শনিবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় শনাক্ত নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ২৪৬ জন। তাদের মধ্যে ২৭ হাজার ৯৯৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস।
এদিন অন্য দিনের চেয়ে কয়েক ঘণ্টা পর স্বাস্থ্য অধিদপ্তর থেকে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে দিনের বুলেটিনটি আসে। সরকারি হিসাবে, দেশে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৬২ জন সেরে উঠেছেন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪২ হাজার ৪৮ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন।
এই হিসাব অনুযায়ী, দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ২০৩ জন। অর্থাৎ, জানা হিসেবে এই সংখ্যক মানুষ এখন করোনাভাইরাস সংক্রমিত অবস্থায় রয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে,গত এক দিনে সারা দেশে মোট ১৬ হাজার ৪২৮টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ৯ লাখ ৬২ হাজার ৭৪টি নমুনা।
গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ০৭ শতাংশ, যা আগের দিন ১ দশমিক ৪০ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ৩৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ১৫০ জনই ঢাকা বিভাগের, যা দিনের মোট শনাক্তের ৮৫ শতাংশের মতো। দেশের ৪৮ জেলায় এ সময় নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে দুজন পুরুষ, চারজন নারী। তাদের মধ্যে তিনজনের বয়স ছিল ৬১ বছরের বেশি আর বাকি তিনজনের বয়স তার চেয়ে কম। মৃতদের মধ্যে তিনজন ঢাকা বিভাগের, আর একজন রাজশাহী, একতজন বরিশাল ও একজন সিলেট বিভাগের।
গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫২ লাখ ৪৯হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ৪৩ লাখের বেশি রোগী।


প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ