একমাসে বিভাগজুড়ে বিএসটিআইয়ের ৪০ মামলা

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রায়ত্ব মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) নভেম্বর মাসে রাজশাহী বিভাগের আট জেলায় অভিযান চালিয়ে ৪০টি মামলা দায়ের করেছে। মঙ্গলবার বিএসটিআইয়ের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, নভেম্বরে ওজন ও পরিমাপে কারচুপি এবং অবৈধ ওজন-পরিমাপক যন্ত্র ব্যবহার করে ব্যবসা পরিচালনার দায়ে রাজশাহী বিভাগের আট জেলায় ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এতে ১১টি মামলায় ১ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া চারটি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে একটি নিয়মিত মামলা করা হয়।
অন্যদিকে ‘বিএসটিআই আইন-২০১৮’ এর আওতায় ১২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। বিএসটিআইয়ের মান সনদ না থাকায় এবং অবৈধভাবে বিএসটিআই মান চিহ্ন ব্যবহারের দায়ে মোট ১২টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২২টি মামলা করা হয়। এসব মামলায় ৩ লাখ ১৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
এ ছাড়া অভিযানে একজনকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। ধ্বংস করা হয় বিপুল পরিমাণ অবৈধ স্কীন ক্রীম। এর বাইরে ১৬টি সার্ভিল্যান্স টীমের অভিযান পরিচালনার মাধ্যমে ছয়টি নিয়মিত মামলা করা হয়। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজা।


প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১ | সময়: ৬:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর