Daily Sunshine

ভিপিএনে পাচার হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য

অনলাইনে সুরক্ষিত থাকতে অনেকেই ভিপিএন ব্যবহার করেন। তবে সুরক্ষার বিপরীতে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক ভিপিএন কোম্পানি।

গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএন অ্যাপ তাদের ২৫ শতাংশের বেশি গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখার পরিবর্তে তা বিক্রি করে দিচ্ছে। এর মধ্যে ৮৫ শতাংশ গ্রাহক ব্যক্তিগত সুরক্ষায় বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি টপ টেন ভিপিএন ডট কম ওয়েবসাইটে প্রকাশিত এক রিভিউতে এসব তথ্য জানানো হয়েছে। বিশেষ করে যে সব ভিপিএন অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যায় সেই সব অ্যাপ থেকে বেশি তথ্য পাচার হচ্ছে।

বেশিরভাগ ভিপিএন গ্রাহকের ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যে কোন অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারে। ফলে ভিপিএন ব্যবহার করেন অনলাইনে সুরক্ষিত থাকছেন না গ্রাহক।

মোট ১৫০টি ফ্রি ভিপিএন এর মধ্যে এই গবেষণায় ৯৯টি ভিপিএন স্মার্টফোনে অপ্রয়োজনীয় অনুমতি চেয়েছে। এর মধ্যে ৩৮টি ভিপিএন ডিভাইস লোকেশান আর ৫৭টি ভিপিএন গ্রাহকের ব্যক্তিগত তথ্য চেয়েছে। এর মধ্যে রয়েছে ক্যামেরা, মাইক্রোফোন আর টেস্ট মেসেজ পড়ার অনুমতি।

সানশাইন অনলাইন/এন এ

জানুয়ারি ২৮
১৮:১১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

জীবিকা যখন কান পরিস্কার

জীবিকা যখন কান পরিস্কার

স্টাফ রিপোর্টার: নগরীতে প্রায় ৪০ বছর ধরে কান পরিস্কার করে যাচ্ছেন চারঘাটের রতন আলী। তার বয়স এখন ৫৬ বছর চলছে। সেই ১৯৮০ সাল থেকে এ পেশায় জীবিকা নির্বাহ করছেন। রতন আলী চারঘাট উপজেলার খোর্দ্দগোবিন্দপুর চকরপাড়া থেকে প্রায় প্রতিদিনই রাজশাহী নগরীতে আসেন। নগরীর বিভিন্ন পাড়া মহল্লা অফিস ঘুরে ঘুরে কান পরিস্কার

বিস্তারিত




চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত