Daily Sunshine

ভিপিএনে পাচার হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য

অনলাইনে সুরক্ষিত থাকতে অনেকেই ভিপিএন ব্যবহার করেন। তবে সুরক্ষার বিপরীতে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক ভিপিএন কোম্পানি।

গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএন অ্যাপ তাদের ২৫ শতাংশের বেশি গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখার পরিবর্তে তা বিক্রি করে দিচ্ছে। এর মধ্যে ৮৫ শতাংশ গ্রাহক ব্যক্তিগত সুরক্ষায় বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি টপ টেন ভিপিএন ডট কম ওয়েবসাইটে প্রকাশিত এক রিভিউতে এসব তথ্য জানানো হয়েছে। বিশেষ করে যে সব ভিপিএন অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যায় সেই সব অ্যাপ থেকে বেশি তথ্য পাচার হচ্ছে।

বেশিরভাগ ভিপিএন গ্রাহকের ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যে কোন অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারে। ফলে ভিপিএন ব্যবহার করেন অনলাইনে সুরক্ষিত থাকছেন না গ্রাহক।

মোট ১৫০টি ফ্রি ভিপিএন এর মধ্যে এই গবেষণায় ৯৯টি ভিপিএন স্মার্টফোনে অপ্রয়োজনীয় অনুমতি চেয়েছে। এর মধ্যে ৩৮টি ভিপিএন ডিভাইস লোকেশান আর ৫৭টি ভিপিএন গ্রাহকের ব্যক্তিগত তথ্য চেয়েছে। এর মধ্যে রয়েছে ক্যামেরা, মাইক্রোফোন আর টেস্ট মেসেজ পড়ার অনুমতি।

সানশাইন অনলাইন/এন এ

জানুয়ারি ২৮
১৮:১১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

তবুও স্বপ্ন দেখেন আকবর

তবুও স্বপ্ন দেখেন আকবর

মাহবুব মোরসেদ : আকবর আলী। বয়স ৪৮ বছর। চার ভাই ও এক বোন। পিতা আব্দুল্লাহ। বাড়ী নওগাঁ জেলার সাপাহার উপজেলার আই-হাই গ্রামে। বাবা-মা মারা গেছে অনেক আগে। সীমান্তবর্তী এই উপজেলার সীমান্ত ঘেঁষা গ্রাম এটি। কাজের সন্ধানে অনেক বছর আগে অন্য দেশে পাড়ি জমায় অন্য তিন ভাই, মোনতাজ, লতিফ ও বাবু।

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত