Daily Sunshine

এবার জ্যাম লেগেছে এভারেস্টে

Share

সানশাইন ডেস্ক : এভারেস্টে চূড়ায় উঠতে গিয়ে চলতি মৌসুমে আরও দু’জনের মৃত্যু হয়েছে বলে গতকালই খবর দিয়েছে অভিযান আয়োজক সংস্থাগুলো। এদিকে মাউন্ট এভারেস্টের চূড়ার কাছে পর্বতারোহীদের লম্বা লাইন তৈরি হয়েছে।

বুধবার ভালো আবহাওয়ার সুবিধা নিয়ে চীন ও নেপাল দুই প্রান্ত থেকে ২০০-এর বেশি পর্বতারোহী এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করে। এরফলে একবারে অনেক বেশি মানুষ হয়ে যাওয়ার কারণে চূড়ায় উঠতে ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতায় পর্বতারোহীদের ঘণ্টার পর ঘণ্টার অপেক্ষা করে থাকতে হয়। এতে তাদের ফ্রস্টবাইট ও উচ্চতাজনিত অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়।

এভারেস্টের চূড়ায় উঠতে গিয়ে প্রাণ হারানোর তালিকায় সর্বশেষ যাদের নাম যোগ হয়েছে তাদের একজন আমেরিকান ও একজন ভারতীয়। ছবি তোলার সময় চূড়া থেকে পড়ে প্রাণ হারান ৫৫ বছর বয়সী মার্কিন নাগরিক ডোনাল্ড লিন ক্যাশ। আর চূড়ায় পৌঁছে নেমে আসার সময় মারা যান ভারতীয় নাগরিক অঞ্জলী কুলকার্নি, তার বয়সও ৫৫ বছর।

যে সংস্থার সঙ্গে অঞ্জলী এ অভিযানে গিয়েছিল তারা বলছে, অতিরিক্ত ভিড়ের কারণে তার নামতে বেশি সময় লেগেছে। আর এতেই তার মৃত্যু হয়েছে। চূড়ায় উঠতে যাওয়ার সময়ও তাকে লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে, নামার সময়ও লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে। নামার সময় সে নিজে আর চলতে পারছিল না। শেরপা গাইডরা তাকে নামিয়ে আনছিলেন। তবে নামার আগেই মারা যান তিনি।

এ দু’জনকে দিয়ে চলতি মৌসুমে এভারেস্টে নিহতের সংখ্যা দাঁড়াল চারে। গত সপ্তাহে আরও এক ভারতীয়র প্রাণ গেছে। এছাড়া চূড়ার খুব কাছ থেকে পড়ে এক আইরিশ নাগরিক নিখোঁজ রয়েছেন। তিনি মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

১৯৫৩ সালে প্রথম এভারেস্টের চূড়ায় ওঠেন এডমান্ড হিলারি ও তেনজিং নোরগে। এরপর ধীরে ধীরে পর্বতারোহণ নেপালে লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে। প্রত্যেকজনের কাছ থেকে ১১ হাজার মার্কিন ডলারের বিনিময়ে নেপাল এবার ৩৮১ পবর্তারোহীকে এভারেস্টের চূড়ায় ওঠার অনুমতি দিয়েছে।

এভারেস্টের চূড়ায় উঠতে যাওয়া প্রত্যেকের সঙ্গে একজন করে নেপালি গাইড থাকেন। এর অর্থহলো সামনের সপ্তাহগুলোতে এভারেস্টের চূড়ায় উঠতে একই পথ ব্যবহার করবেন ৭৫০ জনের বেশি পর্বতারোহী।

অভিযান পরিচালনাকারী সংস্থাগুলোর হিসাবে আরও অন্তত ১৪০ জন অনুমতি পেয়েছেন তিব্বতে উত্তর দিকে দিয়ে পবর্তারোহণের। এরফলে চলতি বছর এভারেস্টের চূড়ায় ওঠা মানুষের সংখ্যা গত বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। গতবছর সবমিলিয়ে ৮০৭ জন পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছিলেন।

সানশাইন / ২৪ মে / রোজি

মে ২৪
১৫:৫৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত