Daily Sunshine

রবার্ট মিলার বসলেন মিস্টির দোকানে

Share

রাজু আহমেদ : দুই দিনের সফরে রাজশাহীতে অবস্থান করছেন ৬১বছর বয়স্ক আমেরিকার রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। পূর্ব নির্ধারিত অনুষ্ঠানে অংশ নিতে আমেরিকার এই কূটনীতিক বুধবার রাজশাহীতে আসেন। তবে সেই অনুষ্ঠানের ফাঁকে মিলার রাজশাহীর সংস্কৃতি ও সমাজকে অনুধাবন করতে ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করেন ইউএস মেরীণের সাবেক এই অফিসার।
তিনি এদিন বিকেলে রাজশাহীর ঐতিহ্যবাহী ‘মিস্টান্ন ভান্ডার’ দোকানে হঠাৎ এসে হাজির হন। সেখানে তিনি সফর সঙ্গীদের নিয়ে মিস্টি খান ও স্থানীয়দের মতো করে মিস্টি কিনে ফিরে যান।
এদিকে তার মিষ্ট দোকানে আকস্মিক উপস্থিতি হবার কারণে সাহেব বাজর এলাকায় অবস্থানরতদের মাঝে উৎসাহ ছড়িয়ে পড়ে। এসময় উৎসুক জনতা দোকানটি ঘিরে দাড়িয়ে থাকে। অবশ্য পুলিশ এই কূটনীতিকদের নিরাপত্তায় দানে সর্বদা সজাক ছিলেন।
মিলান মিস্টির দোকানে প্রবেশ করে মিস্টির অর্ডার করেন। এসময় তার সফর সঙ্গীদের সাথে দোকানের টেবিলে বসে মিস্টি খান। এর পর তিনি দোকনটির কারখানায় প্রবেশ করেন ও মিস্টি তৈরির পদ্ধতি পর্যবেক্ষণ করেন। তিনি মিস্টি তৈরির কারীগরদের সাথে হাত লাগিয়ে মিস্টি তৈরি করের চেষ্ট করেন ও কারীগরদের সাথে সেই মুহুর্তের আনন্দ ভাগভাগি করে নেন। মিস্টির দোকানে কাটানো প্রতিটি মুহুর্ত স্বউদ্যোগে ক্যমেরা বন্দি করতে ভোলেননি তিনি। এসময় তিনি দোকানটির সকল কর্মচারী, কারীগর ও মালিকপক্ষের সাথে ছবি তোলেন। ফিরে যাবার সময় দুই কেজি মিস্টি কিনেন। এসময় দোকানে থাকা সকলে সময়টি দারুন উপভোগ করেন। তারা এই কূটনীতিককে নীরহংকারী ও বন্ধুপ্রতীম বলে জানান।
এদিকে মিলানে অতীত কর্মজীবন সম্পর্কে জানা যায়, ইউএস মেরিনের সাবেক এই অফিসার লেখাপড়া করেছেন প্রখ্যাত মিশিগান বিশ্ববিদ্যালয়ে। তিনি ১৯৯২ সালে পার্সিয়ান গল্ফ ওয়ারে অশং নেন। ১৯৮৭ সালে ইউএস ডিমার্মেন্ট অফ স্টেট এর ডেস্ক অফিসার হিসেবে যোগ দান করেন। পরবর্তিতে তিনি দেশটির ডিপ্লোমেটিক সিকিউরিটি সার্ভিসের স্পেশাল এজেন্ট হিসেবে কাজ করেন।
তার কর্ম দক্ষতার কারণে ইউএস ডিমার্মেন্ট অপ স্টেট কর্তৃক ‘এওয়ার্ড অফ হিরোইজম’ ক্ষেতাবে ভূষিত করা হয়। এছাড়াও মার্কিন গোয়েন্দ সংস্থা এফবিআই কর্তৃক ‘সিল্ড অফ ব্রেভারী’ ক্ষেতাবেও তিনি ভূষিত হয়েছেন। সাবেক রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের মেয়াদ শেষ হলে মাস চারেক আগে আর্ল রবার্ট মিলার বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন। আমেরিকান কূটনীতিকের এটিই প্রথম রাজশাহী সফর।

মার্চ ২৮
০৩:৩৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বাবুর্চি থেকে হোটেল মালিক আফজাল

বাবুর্চি থেকে হোটেল  মালিক আফজাল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: ছিলেন বাবুর্চি এখন হোটেল মালিক। ৯০’ এর দশকে হোটেলের বয় হিসাবে যাত্রা শুরু এই যুবকের। আজ তিনি নিজেই একটি হোটেল পরিচালনা করছে। সুদীর্ঘ এই পেশাদার জীবনে অনেক পেয়েছেন। পেয়েছেন অর্থ, খ্যাতি, সম্মান ও সর্বোপরি সবার ভালোবাসা। এ ছাড়া বাগমারার সকল হোটেল কর্মচারিরা তাকে নেতাও বানিয়েছে। তিনি

বিস্তারিত




এক নজরে

চাকরি

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সরকারি চাকরি আইনের সাতটি ধারা বাতিল চেয়ে উকিল নোটিস

সানশাইন ডেস্ক: সদ্য কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সাতটি ধারা বাতিল বা প্রত্যাহার করতে স্পিকার ও ছয় সচিবকে আইনি নোটিস পাঠানো হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রোববার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী

বিস্তারিত