Daily Sunshine

প্রতিরোধে চাই সম্মিলিত উদ্যোগ দরকার জনসচেতনতা

Share

করোনা ভাইরাস
দেশের করোনা ভাইরাস পরিস্থিতি কী আরো খারাপের দিকে যাবে নাকি ভিন্নতা পাবে সার্বিক সতর্কতায় এই প্রশ্ন এখন সবার মাঝে। এর মাঝে আবার নানান ধরনের গুজবের ডালপালা বিস্তার করার কারণে মানুষ কোন কিছুর উপর ও কারো কাছে বিশ্বাস ও আস্থা পাচ্ছেন না। এই অবস্থায় তাদের করনীয় নিয়ে নিজেরাই দ্বিধা দ্বন্ধে রয়েছে। আর এতেই করোনাভাইরাস নিয়ে সবার মাঝে এক ধরনের ভীতি কাজ করছে। যেটা থাকা উচিৎ ছিলনা, তবু রয়েছে বিশ্বাস ও আস্থার সংকটে। বিদ্যমান এই ভীতি দূর করে মরণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে। যে যে প্রক্রিয়ায় এই ভাইরাসটি ছড়িয়ে যায় বা ছড়িয়ে পড়ছে সে পথ বন্ধ করতে হবে। আর এ জন্যে জনসচেতনতা দরকার। আর সেটাই গড়ে তুলতে হবে সাতে সাতে করোনা ভাইরাস উপসমে সব ধরনের ব্যবস্থা নিতে হবে।
সরকারের স্বাস্থ্য বিভাগ ইতোমধ্যে যে পদক্ষেপ নিয়েছে, তার আরো বিস্তৃতি ঘটাতে হবে। সুরক্ষায় ব্যবস্থা রাখতে হবে চিকিৎসক নার্স থেকে শুরু করে প্রতিটি স্বাস্থ্যকর্মীর। এই ব্যবস্থা দেশের সব জেলা উপজেলা হাসপাতাল পর্যন্ত থাকতে হবে। যাতে সাধারণ সর্দ্দি জ্বরের চিকিৎসার ব্যাহত না হয়। কারণ অনেক স্থানেই করোনা সন্দেহে সাধারণ সর্দ্দি জ্বর শ্বাসকষ্টের চিকিৎসা হচ্ছে না। এতে সাধারণ মানুষ সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন যেসব চিত্র ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে।
করোনা ভাইরাস নিয়ে দেশে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে এ থেকে আমাদের উত্তরণ ঘটাতেই হবে। সংক্রমণ যেন কোন ভাবে তৃতীয় স্তরে না পৌঁছাতে পারে সে জন্যে সর্বোচ্চ সতর্কতা নিতে হবে। আর এ জন্যে হোম কোয়ারেন্টিনে যাদের পাঠানো হয়েছে এবং হচ্ছে তারা যেন এর ব্যাতয় না ঘটান সে দিকে দৃষ্টি রাখতে হবে। এ ব্যাপারে পাড়াপ্রতিবেশীদের সহযোগিতা করতে হবে। আমরা বিশ্বাস করি অসুস্থ ব্যক্তির স্বেচ্ছায় গৃহে অবস্থান এই মহামারির বিস্তার রোধে বড় ভূমিকা রাখতে পারে। তাই এটা নিশ্চিত করতে হবে। সাথে মানুষকে এ ব্যাপারে সতর্ক করতে সব ধরনের সচেতনতামূলক পদক্ষেপ চালাতে হবে। কারণ এই মূহুর্তে প্রতিরোধই পারে এর ভয়াবহতা ঠেকাতে। আর এটা করতে পারলে জনবহুল এই দেশে মহামারি ঠেকানো সম্ভব হবে। এখন সে চেষ্টাই করতে হবে।

মার্চ ২৪
০৪:২৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত