Daily Sunshine

দরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার সঙ্গে প্রতিরোধমূলক ব্যবস্থা

Share

করোনা সংক্রমণ : সভা সমাবেশ বন্ধ
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গণচীন সফলভাবে প্রাণঘাতি এই ভাইরাসটির সংক্রমণ রোধ করতে পারলেন। পরে যেসব দেশে এর বিস্তার হয়েছে সেসব দেশ এটা সামাল দিতে কার্যকর তেমন কোন উদ্যোগ এখনো নিতে পারেনি। আর সে কারণে দিনে দিনে করোনার বিস্তার বেড়েই চলেছে। বাংলাদেশও এই ভাইরাসটির সংক্রমণ হয়েছে এবং মানুষের মনে এখন এক অজানা আতঙ্ক বিরাজ করছে। এই পরিস্থিতিতে সরকার সব ধরনের সভাসমাবেশ ও জমায়েত নিষিদ্ধ ঘোষণা করেছে। প্রশাসনকে পরিস্থিতি বিবেচনায় বিশেষ ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। অর্থাৎ করোনা যেন দেশের ভেতর ব্যাপকভাবে ছড়িয়ে না পড়ে সেদিকে নজর দেয়া হয়েছে।
ইতোমধ্যে বিশ্বস্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসে উচ্চ ঝুকির মধ্যে রয়েছে দক্ষিণ-পূর্ব এশীয়ার দেশগুলো বলে সতর্ক করেছে। বাংলাদেশ এই অঞ্চলের একটি ঘনবসতিপূর্ণ দেশ। আর এই দেশের ১ কোটিও বেশী মানুষ বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন। এবছরই খুব সামান্য একটি অংশ দেশে এসেছেন। সে সংখ্যা ছয় লাখ বলে বলা হচ্ছে। এদের মধ্যে অনেকে করোনা আক্রান্ত দেশ থেকে এসেছেন এবং দেশে তাদের মাধ্যমেই এই ভাইরাসটির সংক্রমণ ঘটছে। এই অবস্থায় সভা সমাবেশ ও জমায়েত বন্ধ কতটা কাজ দেবে তা বলা যাচ্ছে না তবে এটা কিছুটা হলেও সহায়ক ভূমিকা রাখবে।
করোনাভাইরাস সংক্রমণ রোধে রাজশাহীতেও অন্য কটি পদক্ষেপের সাথে দুর পাল্লার বাস রাজশাহী-ঢাকা-চট্টগ্রাম বন্ধ করে দেয়া হয়েছে যদিও ট্রেন সার্ভিস এবং রাজশাহী বিভাগের ৮টি জেলার বাস চলাচলা চালু রাখা হয়েছে। এ ধরনের পদক্ষেপ তাই কতটা যুক্তিযুক্ত কি, না প্রশ্ন রয়েছে। আর রাষ্ট্র সরকারের নির্দেশনার বাইরে বিভিন্নভাবে জনদুর্ভোগ সৃষ্টি হয় এমন কোন সিদ্ধান্ত নেয়া যায় কিনা সেটা বড় প্রশ্ন। এ ব্যাপারে সরকারি নির্দেশনা মেনে চলা উচিৎ বলে আমরা মনে করি।
করোনা আতঙ্কে এখন মানুষ বাড়িতে অতিরিক্ত খাদ্যপণ্য ও প্রয়োজনীয় মত সামগ্রী মজুদ করা শুরু করেছে। যদিও এই হার এখনো যথেষ্ট কম। কিন্তু এরই ভেতর এর বিরূপ প্রভাব বাজারে পড়তে শুরু করেছে। আমরা মনে করি এভাবে আতঙ্কিত হয়ে অতিরিক্ত খাদ্যদ্রব্য যেন কেউ না কেনেন সে ব্যাপারে সরকারের দিক থেকে জন সাধারণকে প্রয়োজনের সময় সব দ্রব্য প্রাপ্তির নিশ্চয়তা দিতে হবে। আমরা মনে করি সার্বিক দিক বিবেচনা করে বিদ্যমান পরিস্থিতি সামাল দিতেও বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশনা সব ধরনের পদক্ষেপ সরকার নেবে।

মার্চ ২১
০৫:২৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত