Daily Sunshine

ভাইরাসটি যেন ছড়িয়ে না পড়ে সেদিকে বিশেষ নজর দিতে হবে

Share

করোনার সংক্রমণে উদ্বেগ
করোনা নিয়ে দেশের ভেতর উদ্বেগ উৎকন্ঠা বাড়ছে। গতকাল আরো তিনজনের ভেতর করোনা ভাইরাসের সংক্রমণ সনাক্ত হয়েছে। এই নিয়ে আক্রান্তের সংখ্যা ১৭তে দাঁড়ালো। নতুন করে যাদের করোনা রোগী হিসেবে চিহ্নিত করা হয়েছে এরাও একই পরিবারের সদস্য এবং এদের মধ্যে প্রবাস ফেরত ব্যক্তি রয়েছে। অর্থাৎ যারা বিদেশ থেকে দেশে এসে বাধাহীন ভাবে চলাচল মেলামেশা করছেন তাদের মাধ্যমেই এই ভাইরাসটি অন্যদের মাঝে সংক্রমণ ঘটাচ্ছে। এটা যথেষ্ট উদ্বেগের বিষয়। কেননা দেশে ফেরা মানুষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের দেয়া পরামর্শগুলো যথাযথ ভাবে মেনে চলছেন না। আর সে কারণে এর সংক্রমণ পরিবারের অন্য মাঝে ছড়িয়ে যাচ্ছে।
বিভিন্ন গণমাধ্যমের খবরেও বলা হচ্ছে বিদেশ ফেরত ব্যক্তিদের ঘরে রাখা যাচ্ছে না। যদি এমনটিই হয় তাহলে এই প্রাণঘাতি ভাইরাস দ্রুত দেশে ছড়িয়ে পড়তে পারে। বিষয়টি আদালতের নজরেও আনা হলে আদালত এক্ষত্রে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্যে সরকারকে নির্দেশ দিয়েছেন বিদেশ ফেরতদের ব্যাপারে প্রথম থেকে গণমাধ্যমে একাধিক বার্তা দেয়া হয়েছে এবং তাদের ঘরে থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য তাগাদা দেয়া হয়। কিন্তু দেখা যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মতো ঘরে থাকার বিষয়টি অনেক ক্ষেত্রেই উপেক্ষা করেছেন দেশে ফেরা আমাদের আপনজনরা। এতে তারা নিজেদেরকে তো বটেই নিজ পরিবার ও দেশের অপরাপর ব্যক্তিদেরও ঝুঁকির মধ্যে ফেলেছেন। আমরা মনে করি দেশে ফেরা প্রবাসীদের এক্ষেত্রে একটু সতর্ক হওয়া দরকার। তাদের সতর্কতা নিজ পরিবার পাড়াপ্রতিবেশী এবং দেশের মানুষকে বড় ধরনের মানবিক বিপর্যয় থেকে রক্ষা করবে। তাই আমরা আশা করবো যাদের শ্রম ও কষ্টার্জিত অর্থ দিয়ে আমাদের অর্থনীতি একটি শক্ত ভিত্তির উপর দাঁড়িয়েছে তারা অর্থনীতির মতোই এই বিপর্যয়ে করোনা সংক্রমণ ঠেকাতে কার্যকর ভূমিকা রাখবেন। এ জন্যে সরকারের দিক থেকেও তাদের সব ধরনের সহায়তা দিতে হবে পালন করতে হবে আদালতের নির্দেশনাও।

মার্চ ২০
০৪:৩১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত