Daily Sunshine

কালাই রুটিতেই শাহেদার জীবন-সংসার

Share

রোজিনা সুলতানা রোজি : চতুর্থ শিল্পবিপ্লবের যুগে এসে নারীরা যে পিছিয়ে রয়েছে এ কথা বলার অবকাশ নেই। কারন, তারা শরীর ও মনকে সংগ্রামী জীবনের সাথে খাপ খাইয়ে চলতে লড়াই করছেন অবিরত। বাংলার পথ-ঘাটে চলতে ফিরতে নারীদের সংগ্রামী এমন জীবন চোখে পড়ে প্রতিনিয়ত।
এমনই এক জীবন সংগ্রমী নারী শাহেদা বেগম (৫০)। স্বামীর পাশাপাশি সংসারে অগ্রণী ভুমিকা পালন করেন শাহেদা। প্রায় ৩০ বছর ধরে কালাই রুটির দোকান করে সংসারে অর্থনৈতিকসহ সার্বিক সহায়তা করে আসছেন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল গেট সংলগ্ন ফুটপাতে ভাসমাণ ভ্যানের উপর কিছু কাঠের খড়ি আর একটি মাটির চুলাই তার জীবিকার প্রধান উপকরণ।
শাহেদা রাজশাহী নগরীর রাজপাড়া থানাধীন আব্দুল মান্নানের স্ত্রী। তার তিন মেয়ে থাকলেও তাদের অল্প পড়াশোনা করিয়ে বিয়ে দিয়েছেন অনেক আগেই। কোন ছেলে সন্তান না থাকায় সাংসার বলতে স্বামী মান্নানই।
তিনি নগরীর চারঘাট উপজেলার চন্ডিপুর গ্রামের মৃত আলীর মেয়ে। ছোটবেলায় বাবা মারা যাওয়ায় ইচ্ছা থাকলেও অভাবের সংসারে পড়াশোনা করা হয় নি শাহেদার। তার কয়েক বছর পর মায়েরও মৃত্যু হয়। বাবা-মা’র ভালোবাসা তেমন করে পায় নি শাহেদা। দাদির কাছেই বড় হন তিনি। এরপর অল্প বয়সেই তাকে বিয়ে দেয়া হয়। তখন ভাগ্যকে মেনে নিয়ে স্বামীর ঘরে পা রাখেন শাহেদা। ভেবেছিলেন এই বুঝি সুখের দেখা পেলেন ! কিন্তু সেখানেও অভাব আর স্বামীর অসুস্থতা ভাবিয়ে তুলেন তাকে। সুখের স্বপ্ন আভাগুলো নিমেষেই অন্ধকার আকার ধারন করে।
তারপর সংসারের হাল ধরতে স্বামীকে উৎসাহী করে তাকে সাথে নিয়ে নিজেই খুলে বসেন এই ক্ষুদ্র কালাই রুটির দোকান। বেগুন ভর্তা, মরিচ এবং ধনে পাতার চাটনি আর পেঁয়াজ কুচিতে সরিষার তৈল তার গরম কালাই রুটিকে বেশ মুখরোচক করে তোলে। তার দোকানের ক্রেতা বলতে পথচারী ও হাসপাতালের রোগী এবং রোগীর স্বজনরা। বেলা বাড়তেই শুরু হয় তার রুটি বানানো এবং তা চলে রাত প্রায় নয়টা থেকে দশটা পর্যন্ত। এ থেকে যা আয় হয় তা দিয়ে ভালোই চলে শাহেদার জীবন-সংসার।

মার্চ ০৬
০৪:১৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত