সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে রেডক্রিসেন্টের সুরক্ষা সরঞ্জাম হস্তান্তর

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী সিটি ইউনিটের উদ্যোগে পাইলট প্রোগ্রামেটিক পাটর্নারশীপ (পিপিপি) প্রজেক্টের আওতায় ওয়ার্ড পর্যায়ে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম, সন্ধান ও উদ্ধারউপকরণ এবং ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম হস্তান্তর করা হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে নগরভবনের ১০তলায় রেডক্রিসেন্ট প্রশিক্ষণ কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন।
অনুষ্ঠানে বক্তব্যে ড. এবিএম শরীফ উদ্দিন বলেন, রাজশাহীর হিটওয়েভ নিয়ে নগরীর স্লাম এরিয়ায় বসবাসরত নাগরিকদের জীবনমান উন্নয়নে জার্মান রেডক্রস ও ডেনিস রেডক্রসের সহযোগিতায় এ প্রকল্পটি বাস্তবায়নে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উপস্থিতিতে সিটি কর্পোরেশন ও রেডক্রিসেন্ট সিটি ইউনিটের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী নগরীর ৪,১৬,১৯,২৪,২৮ নং ওয়ার্ডে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের মাধ্যমে কমিউনিটি পর্যায়ে অংশগ্রহণ, মানবিক বিপর্যয়, স্বাস্থ্য সংকটময় মুহুর্তে দুর্যোগ পূর্বাভাস প্রদান, প্রস্তুতি গ্রহণ, প্রতিরোধ, সাড়া প্রদান এবং পুর্নবাসন কার্যক্রম বাস্তবায়ন করা হচেছ। প্রকল্পের এ কার্যক্রম বাস্তবায়ন করাই প্রকল্প কর্মকর্তাদের ধন্যবাদ জানান তিনি। আগামীতে প্রকল্প কার্যক্রম সমগ্র মহানগরীতে বিস্তৃত করার অনুরোধ জানান তিনি।
তিনি আরও জানান, প্রকল্প এলাকায় প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম, সন্ধান ও উদ্ধারউপকরণ এবং ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম প্রদান করা হয়েছে তার সুষ্ঠু ব্যবহারকল্পে এ বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের আয়োজন করতে হবে। অগ্নি সংযোগ দূর্ঘটনারোধে ফায়ার সার্ভিসকে সহযোগিতা করতে ওয়াসার পানির সঞ্চালনা ব্যবস্থা জিআইএস ম্যাপে অন্তর্ভূক্তির বিষয়টি বিবেচনার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। করোনা পরিস্থিতিতে রেডক্রিসেন্টসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় সংকট মোকাবেলা সম্ভব হয়েছে। আগামীতে ও রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস, ত্রাণ ও দুযোগ ব্যবস্থাপনা বিভাগ, সিটি কর্পোরেশন সহ সকল সংস্থার সহযোগিতায় যে কোন দুর্যোগময় পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হবে।
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি রাজশাহী সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম রাজুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিপিপি প্রকল্প বাস্তবায়ন কমিটির কো-কনভেনার শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম, বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, রাসিকের সচিব মোবারক হোসেন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ফায়ার সার্ভিস ও সিভিল সার্জন রাজশাহীর উপ-পরিচালক ওহিদুল ইসলাম, পিপিপি প্রকল্প প্রোগ্রাম ম্যানেজার নিলুফার আকতার। ওয়ার্ড পর্যায়ের সুরক্ষা সামগ্রী মধ্যে লাইফ জ্যাকেট, ম্যাগা ফোন, সার্চ লাইট, রেইনকোট, ফায়ার স্টিংগুইসার, গামবুট, হেলমেট, ফাস্টএইড বক্স, স্ট্রেচার, দুটি হুইল চেয়ার, রোপ প্রদান করা হয়।
প্রকল্পের ফিল্ড অফিসার আবু মোহাম্মদ জুবায়েরের সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ, রেডক্রিসেন্ট সিটি ইউনিটের নির্বাহী সদস্য আরিফুল হক কুমার, রাসিকের ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহমেদ, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু, ৪নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল ইসলাম, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ, গবেষণা কর্মকর্তা মাহবুবুর রহমান, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, সহকারী জনসংযোগ কর্মকর্তা রকিবুল হক তুহিন সহ প্রকল্পের সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।


প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ