Daily Sunshine

টমেটো ও কপি চাষে সাবলম্বী কৃষক

Share

নুরুজ্জামান,বাঘা : প্রতি বছর শীত মৌসুমে বাঘা উপজেলার পদ্মার চরাঞ্চলে টমেটো ও বাধা কফি চাষ করে লাভবান হয়ে আসছেন কলিগ্রাম এলাকার কৃষক হাবিবুর রহমান। তিনি এবারও ১০ বিঘা জমিতে টমেটো এবং কপি চাষ করে সাঁড়া ফেলেছেন। শুধু হাবিবুর রহমান নয়, তার মতো আরো অনেকেই এখন টমেটো এবং কপি চাষে আগ্রহী হচ্ছেন। এর ফলে চরাঞ্চলের পদ্মার চরকে এখন সবজি ভান্ডার হিসাবে দেখা হচ্ছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে, রাজশাহীর বাঘা উপজেলার দুর্গম পদ্মার চরাঞ্চল-সহ সমতল এলাকার বিভিন্ন গ্রামে এ বছর ব্যাপক হারে টমেটো ও কপি চাষ করা হয়েছে। এ আবাদ লাভ জনক হওযায় এ অঞ্চলের কৃষকরা বাণিজ্যিকভাবে প্রতিবছর টমেটো, ফুল ও বাধা কপি চাষাবাদ করে আসছেন। বাঘায় উৎপাদিত টমেটো ও কপি বর্তমানে রাজধানী, কুষ্টিয়া এবং নাটোরের প্রাণ কোম্পানিসহ বিভিন্ন ফ্যাক্টরীতে সরবরাহ দেয়া হচ্ছে। এ থেকে আর্থিকভাবে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।
স্থানীয় চাষিরা বলেন, বাঘা কৃষি প্রধান এলাকা। এ উপজেলায় যে কোন ফসল অনেক ভাল হয়। এর মধ্যে সীমান্ত ঘেষা দুর্ঘম পদ্মার চরাঞ্চলকে সবজি ভান্ডার বলা হয়ে থাকে। বর্তমানে টমেটো ও কপিসহ সবজি আবাদ লাভজনক হওয়ায় এ অঞ্চলের কৃষকরা বাণিজ্যিকভাবে শীত মৌসুমে সবজি চাষাবাদ করছেন। এ দিক থেকে এ বছর টমেটো এবং কপি চাষ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে । চরাঞ্চলের কৃষক মুস্তাফিজুর রহমান এবং বাবলু দেওয়ান বলেন, এ অঞ্চলে এবার যে সকল সবজি চাষ হয়েছে তার মধ্যে টমেটো চাষাবাদ কৃষকদের ভাগ্য বদলে দিয়েছে। তাই অন্যান্য ফসল চাষাবাদের পাশাপাশি এখন সবাই কম-বেশি টমেটো চাষবাদ করছেন। তাঁরা জানান, এ বছর চরাঞ্চল থেকে খুচরা ব্যবসায়ীরা প্রতি কেজি টমেটো পাইকারি বাজার মূল্যে কিনে আনছে ২৭ থেকে ২৮ টাকা কেজি হিসাবে। আর হাটে-বাজারে বিক্রী করছে ৩০ থেকে ৩২ টাকার মধ্যে। পাশা-পাশি পাতা কফি বিক্রী হচ্ছে প্রতি পিচ ১৮ থেকে ২০ টাকার মধ্যে। বড়-বড় ব্যবসায়ীরা ট্রাক ভর্তি করে এ সব সবজি নিয়ে যাচ্ছেন দেশের বিভিন্ন শহরে। এদিকে উপজেলার সমতল এলাকা ঘুরে দেখা যায়, বাঘা সদর-সহ, আড়ানী, বাউসা,সরের হাট ও মনিগ্রাম ইউনিয়নের বিভিন্ন গ্রামে টমেটো এবং পাতা কপির ব্যাপক চাষাবাদ হয়েছে। এর মধ্যে অনেক কৃষক রয়েছেন যারা এক সাথে দুই প্রকার সবজির চাষাবাদ করছেন। এমনটি লক্ষ করা গেছে কলিকগ্রামের একটি সবজি খেতে। সেখানে একজন স্কুল শিক্ষক বাঁশের বাতা দিয়ে টমেটোর ডাল উচু করে বেধে রেখেছেন। যাতে করে মাটিতে ঠেকে নষ্ট না হয়।
দেলোয়ার হোসেন নামে ওই শিক্ষক জানান, এ বছর স্থানীয় চাহিদা মিটিয়ে এ অঞ্চলের টমেটো ও কফি বর্তমানে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানি করা হচ্ছে। উপজেলার খায়ের হাট গ্রামের কামরুল ইসলাম বলেন, এ বছর আবহাওয়া অনুকূল থাকায় টমেটোর ফলন ভালো হয়েছে। তার মতে, সামনে যে ক’দিন শীত রয়েছে যদি ব্যাপক হারে কুয়াশা না পড়ে এবং আবহাওয়ার বিরুপ প্রভাব না পড়ে তাহলে কৃষকরা আর্থিক ভাবে সাবলম্বী হবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লা সুলতান জানান, বাঘা উপজেলার মাটি সবজি চাষাবাদের জন্য উপযোগী। তিনি বলেন, কৃষি বিভাগের সকল উপসহকারী (মাঠ কর্মকর্তা) আর কৃষকদের ঐকান্তিক চেষ্টার ফলে বাঘাতে এখন ব্যাপক হারে টমেটো ও কফি-সহ অন্যান্য সবজি চাষাবাদ হচ্ছে। তবে আনুপাতিক হারে বেশি হচ্ছে পদ্মার চরাঞ্চলে।

ফেব্রুয়ারি ১৭
০৪:৫৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত