Daily Sunshine

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’

Share

স্টাফ রিপোর্টার : ক্যারিয়ার সচেতন শিক্ষার্থী গড়ে তুলতে রাজশাহীর বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ক্যারিয়ার কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষা সংগঠন ‘সেন্টার ফর এক্সিলেন্স’র আয়োজনে দুপুর ১২টা ও সাড়ে ৩টায় ২টি সেশন বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ভবনে অনুষ্ঠিত হয়।
দুইটি সেশনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসময় ভবিষ্যৎ সুন্দর ক্যারিয়ার গড়তে করণীয় ও বর্জনীয়সহ বিভিন্ন দিক আলোচনা করেন বক্তারা।
প্রথম অধিবেশনে বক্তব্য দেন পিক্সেল প্রাইভেট লিমিটেডের পরিচালক আশরাফ সিদ্দিকী নুর। দ্বিতীয় সেশনের শুরুতে ৩টা ৪০মিনিটে লিডারশিপ এ্যাসেসমেন্ট পরীক্ষা নেয়া হয়। পরে দেশাত্মবোধক গান- “ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা, তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা” গানটি বাজানো হয়। ২য় সেশনে আলোচনা করেন আইটি কোম্পানী স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের চ্যানেল সেল্স ডিরেক্টর মুজাহিদ আল বেরুনী সুজন।
তিনি বলেন, ক্যারিয়ার প্ল্যানিং শুরু করা উচিত মাধ্যমিক বা তারও আগে থেকে। তখন থেকেই রিসার্চ করা উচিত কোন ফিল্ডের ডিমান্ড ভবিষ্যতে অনেক ভাল থাকবে। এবং সে কাজ করতে হলে যা যা শেখা দরকার তাও শিখে নিতে হবে। তাহলেই সম্ভব উন্নত ক্যারিয়ার গড়া।
তিনি আরও বলেন, ফ্যামিলিতে সবার আগে লিডারশিপ তৈরি করতে হবে। তারপর সমাজে- প্রতিষ্ঠানে লিডারশিপ তৈরি করতে হবে। এভাবে আসতে আসতে আপনাদের লিডারশিপ তৈরি হবে। শুক্রবার আমরা না ঘুমিয়ে বিভিন্ন সেমিনারে যাব। কিছু কিছু করে শিখতে থাকবো। গলা খুলে জোরে জোরে ঘরের ভেতর গান গাইবো। এতে করে মনের ভেতরটা পরিস্কার থাকে। মন ভালো থাকে। নিজেকে নিয়ে আত্মসমালোচনা করতে হবে। আর মনে মনে ভাবতে হবে যে আজ আমি কী কী ভার কাজ আর কী কী খারাপ কাজ করেছি। এভাবে আসতে আসতে ভালো মন মস্তিস্ক তৈরি হবে।
সেমিনারে তরুণদের ক্যারিয়ার সচেতনতা, কার্যকর যোগাযোগ দক্ষতা, দক্ষতা পরিমাপ, লিডারশিপের গুণাবলী ইত্যাদি বিষয় নিয়ে বাস্তব ধারণা তুলে ধরে ধরেন বক্তারা। যাতে তরুণ প্রজন্ম শিক্ষা জীবন থেকেই ক্যারিয়ার সচেতন এবং ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করে নিতে পারে।
অনুষ্ঠানে আরও আলোচনা করেন ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের যুগ্ম সম্পাদক শাহজালাল সম্রাট, ইমাজিন কম্পিউটার এন্ড সলিউশনসের স্বত্বাধিকারী এনএম আতিকুল হক।
তারা বলেন, বাংলাদেশের ব্যবসায়ী, শিল্পপতি ও উদ্যোক্তা সমাজের ৭৫ শতাংশই বলছে তারা তাদের প্রতিষ্ঠানে কর্ম খালি থাকা সত্ত্বেও দক্ষ জনশক্তির অভাবে নিয়োগ দিতে পারছেন না। উন্নত ক্যারিয়ার গড়ার জন্য বিষয়ভিত্তিক দক্ষতা বৃদ্ধির কোন বিকল্প নেই। এবং সেই সাথে দরকার নমনীয়তা, শেখার মানসিকতা, যোগাযোগ দক্ষতা, মানসিক দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলী।
বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শাহরিয়ার হোসেন তালুকদারের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক ড. কানিজ হাবিবা আফরিন রুপা ও রেজাউল করিম প্রমূখ।

ফেব্রুয়ারি ১৭
০৪:৩৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত