Daily Sunshine

তালেবানদের সঙ্গে আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি: পম্পেও

Share

সানশাইন ডেস্ক: আফগানিস্তানে দেড় যুগের যুদ্ধের সমাপ্তিতে তালেবানদের সঙ্গে শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারও এর আগে আফগান তালেবানদের সঙ্গে একটি প্রস্তাব নিয়ে দরকষাকষি চলছে বলে জানিয়েছিলেন।
গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনার ‘মৃত্যু ঘটেছে’ বলে মন্তব্য করেছিলেন। বৃহস্পতিবার পম্পেও জানান, প্রেসিডেন্ট এখন সশস্ত্র ওই গোষ্ঠীটির সঙ্গে ফের আলোচনা চালিয়ে যেতে সবুজ সংকেত দিয়েছেন। আলোচনার অগ্রগতি নিয়ে তিনি সন্তুষ্টিও জানিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
দরকষাকষিতে জটিলতা ছিল, তবুও আলোচনা চলছে। যদিও শান্তি চুক্তি এখনও অর্জিত হয়নি, বলেছেন পম্পেও। “আশা করছি, কেবল একটি কাগজ নয়, সহিংসতা উল্লেখযোগ্য পরিমাণ কমবে, এমন পর্যায়ে পৌঁছাতে পারবো আমরা। যদি আমরা ওই পর্যায়ে যেতে পারি এবং কিছু সময় এ অগ্রগতি ধরে রাখতে পারি, তাহলে আফগানিস্তানের সব পক্ষের সঙ্গে আমরা সত্যিকারের শান্তি আলোচনা নিয়ে এক টেবিলে বসতে পারবো,” বলেছেন তিনি।

ফেব্রুয়ারি ১৫
০৪:৪১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত