Daily Sunshine

রাজশাহীতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ‘মানবাধিকার প্রতিবেদন তৈরীতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৯ টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নগরীর এনজিও ফোরাম অডিটরিয়ামে মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে ও বাংলাদেশ ইউএনডিপি’র মানবাধিকার কর্মসূচির অর্থায়নে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিকেলে কর্মশালা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ১ আসনের সাংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। তিনি অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। এর আগে সকালে কর্মশালার উদ্বোধন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নিউজ টোয়েন্টিফোরের রাজশাহী ব্যুরো প্রধান কাজী শাহেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ফেডারেশন সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মামুন-অর-রশিদ।

সমাপনি অনুষ্ঠানে সাংসদ সদস্য ওমর ফারুক চৌধুরি বলেন, বাংলাদেশে বর্তমানে যত সাংবাদিক দেখছি ৫০ বছর আগে এত সাংবাদিক ছিলো না। কিন্তু সংবাদের বস্তুনিষ্ঠতা ছিলো। কিন্তু এখন এতো সাংবাদিক হয়েছে যে এই বস্তুনিষ্ঠতা ধরে রাখতে পারছেনা।
কারণ দেশের ভালো তুলে না ধরে শুধু নেগেটিভ বিষয়গুলো তুলে ধরে। ভালো কাজের মূল্যায়ণ সংবাদে তুলে ধরা হয় না। আর এসব থেকে তরুণ সাংবাদিকদের এসব সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, এখনই সময় এসেছে মানবাধিকার ঠিক রেখে সাংবাদিকতা করার। সাংবাদিকতা করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সত্য-মিথ্যা যাচাই করে সত্য সংবাদ তুলে ধরতে সাংবাকিদের আহ্বান জানান তিনি।

এই কর্মশালার প্রধান আলোচক ছিলেন বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামাল। এই কর্মশালার কো-অর্ডিনেটর ছিলেন ফারজানা ববি নাদিরা।

এসময় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো ( জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলা-কৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রনয়ন বিষয়ে আলোচনা করেন প্রধান আলোচক।

এর আগে কর্মশালায় রাজশাহীতে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক , অনলাইনের ২১ জন সাংবাদিক অংশ নেন।

 

সানশাইন/১৩ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ১৪
০৫:১১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগর আ’লীগের সভাপতি হতে চাননি ফারুক চৌধুরী

নগর আ’লীগের সভাপতি হতে  চাননি ফারুক চৌধুরী

গুজব ছড়ানো হচ্ছে আসাদুজ্জামান নূর : আসন্ন ১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে স্থানীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, এবারের সম্মেলনে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ সভাপতি হতে চান রাজশাহী-১ (তানোর-গাদাগাড়ী) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। এসকল খবরের সত্যতা

বিস্তারিত




এক নজরে

চাকরি

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে রাজশাহী পাটকলের আট শ্রমিক

স্টাফ রিপোর্টার : অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এরা হলেন, আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও

বিস্তারিত