Daily Sunshine

রাজশাহীতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ‘মানবাধিকার প্রতিবেদন তৈরীতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৯ টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নগরীর এনজিও ফোরাম অডিটরিয়ামে মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ) আয়োজনে ও বাংলাদেশ ইউএনডিপি’র মানবাধিকার কর্মসূচির অর্থায়নে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিকেলে কর্মশালা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ১ আসনের সাংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। তিনি অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। এর আগে সকালে কর্মশালার উদ্বোধন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও নিউজ টোয়েন্টিফোরের রাজশাহী ব্যুরো প্রধান কাজী শাহেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ফেডারেশন সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মামুন-অর-রশিদ।

সমাপনি অনুষ্ঠানে সাংসদ সদস্য ওমর ফারুক চৌধুরি বলেন, বাংলাদেশে বর্তমানে যত সাংবাদিক দেখছি ৫০ বছর আগে এত সাংবাদিক ছিলো না। কিন্তু সংবাদের বস্তুনিষ্ঠতা ছিলো। কিন্তু এখন এতো সাংবাদিক হয়েছে যে এই বস্তুনিষ্ঠতা ধরে রাখতে পারছেনা।
কারণ দেশের ভালো তুলে না ধরে শুধু নেগেটিভ বিষয়গুলো তুলে ধরে। ভালো কাজের মূল্যায়ণ সংবাদে তুলে ধরা হয় না। আর এসব থেকে তরুণ সাংবাদিকদের এসব সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, এখনই সময় এসেছে মানবাধিকার ঠিক রেখে সাংবাদিকতা করার। সাংবাদিকতা করতে গিয়ে যেন মানবাধিকার লঙ্ঘন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সত্য-মিথ্যা যাচাই করে সত্য সংবাদ তুলে ধরতে সাংবাকিদের আহ্বান জানান তিনি।

এই কর্মশালার প্রধান আলোচক ছিলেন বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামাল। এই কর্মশালার কো-অর্ডিনেটর ছিলেন ফারজানা ববি নাদিরা।

এসময় মানবাধিকার ধারণা, মূলনীতি, মানবাধিকারের কাঠামো ( জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে), মানবাধিকার রক্ষা ও উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, মানবাধিকার অনুসন্ধানী প্রতিবেদন লেখার কলা-কৌশল, মানবাধিকার প্রতিবেদন প্রনয়ন বিষয়ে আলোচনা করেন প্রধান আলোচক।

এর আগে কর্মশালায় রাজশাহীতে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক , অনলাইনের ২১ জন সাংবাদিক অংশ নেন।

 

সানশাইন/১৩ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ১৪
০৫:১১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

ডাবেই সচল বাচ্চুর জীবিকার চাকা

রোজিনা সুলতানা রোজি : সকাল থেকে রাত অবধি ডাবের সঙ্গেই সচল তার জীবিকার চাকা। প্রায় গত ৮ বছরের বেশী সময় ধরে সড়কের পাশে ফুটপাতে ডাব বিক্রি করে এক সন্তান ও স্ত্রীকে নিয়ে তার সংসার ভালোই চলছে। ক’দিন আগেও প্রতিদিন ডাব বিক্রি করে প্রতিদিন ৬ থেকে সাতশ টাকা আয় হয়েছে তার।

বিস্তারিত




এক নজরে

চাকরি

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

প্রিমিয়ার ব্যাংকের সেই ফয়সালকে রিমান্ডে চায় দুদক

স্টাফ রিপোর্টার : তিন কোটি ৪৫ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের রাজশাহী শাখার কর্মকর্তা এফএম শামসুল ইসলাম ফয়সালকে সাত দিনের রিমান্ডে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে তার এই রিমান্ডের আবেদন করা হয়েছে। আগামী ১ মার্চ রিমান্ড আবেদনের শুনানি হবে। এর আগে গত ১২ ফেব্রুয়ারি এফএম শামসুল ইসলাম

বিস্তারিত